ভারতীয় বিজ্ঞানীরা সন্ধান পেলেন উষ্ণ নক্ষত্রের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতীয় বিজ্ঞানীরা সন্ধান পেলেন উষ্ণ নক্ষত্রের

Share This

ভারতীয় বিজ্ঞানীরা সন্ধান পেলেন উষ্ণ নক্ষত্রের


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৭/০৪/২০২১ : ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা একটি বিরল সুপারনোভা বিস্ফোরণ শনাক্ত করেছেন। এর মাধ্যমে তাঁরা উষ্ণ নক্ষত্রপুঞ্জ উলফ-রায়াট নক্ষত্রপুঞ্জ বা ডব্লু আর স্টারসের সন্ধান পেয়েছেন। 

বিরল উলফ-রায়াট স্টারস অত্যন্ত উজ্জ্বল। সূর্যের থেকে হাজার হাজার গুণ বেশি আলোকিত এই নক্ষত্রের বিষয়ে জ্যোতির্বিজ্ঞানীদের কৌতুহল ছিল। বিপুলাকৃতি এই নক্ষত্রগুলির বাইরে হাইড্রোজেনের মোড়ক আছে। যার সঙ্গে হিলিয়াম এবং অন্যান্য উপাদান বিপুল পরিমাণে সংযোজিত হয়। এই ধরণের বিপুলাকৃতি উজ্জ্বল সুপারনোভা বিস্ফোরণ বিজ্ঞানীদের কাছে অত্যন্ত আকর্ষণীয়।  

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বায়ত্বশাসিত সংস্থা আর্যভট্ট রিসার্চ ইন্সটিটিউট অফ অবজারভেশনাল সায়েন্সেস-এর একদল জ্যোতির্বিজ্ঞানী আন্তর্জাতিক সহায়তায় হাইড্রোজেনের মোড়কে আবৃত একটি সুপারনোভাকে পর্যবেক্ষণ করে যা NGC 7371 ছায়াপথে SN 2015dj হিসেবে পরিচিত। বিজ্ঞানীরা এই নক্ষত্রের ভর গণনা করেছেন। এর থেকে তাঁরা ওই নক্ষত্রটি ভেঙে পরার ফলে জ্যামিতিকভাবে সেটি যেভাবে ছিটকে গেছে সে বিষয়ে তাঁরা গণনা করেছেন।   

বিজ্ঞানীরা দেখেছেন মূল নক্ষত্রটি আসলে দুটি নক্ষত্রের সমষ্টি। একটি বৃহদাকৃতির ডব্লু আর নক্ষত্র। অন্যটি অবশ্য সূর্যের থেকেও অনেক ছোট। বিশ্ব ব্রহ্মান্ডে সুপারনোভার ফলে বিপুল পরিমাণে শক্তি নির্গত হয়। দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণের মাধ্যমে নক্ষত্রের বিস্ফোরণ এবং এ সংক্রান্ত বৈশিষ্ট্যগুলি সম্পর্কে ধারণা পাওয়া যায়। এর সাহায্যে বৃহদাকৃতি নক্ষত্রের সংখ্যারও গণনা সম্ভব।   

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages