৫০ বছর আগে পাক সেনারা নির্মমভাবে হত্যা করেছিল হিন্দু বাঙালিদের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


৫০ বছর আগে পাক সেনারা নির্মমভাবে হত্যা করেছিল হিন্দু বাঙালিদের

Share This

৫০ বছর আগে পাক সেনারা নির্মমভাবে হত্যা করেছিল হিন্দু বাঙালিদের


আজ খবর (বাংলা), ওয়াশিংটন ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র, ০৩/০৪/২০২১ : একসময় মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি পদের জন্যে আবেদন করেছিলেন তুলসী গাব্বার্ড। গতকাল রাত্রে তিনি বিশ্ববাসীকে স্মরণ করালেন ১৯৭১ সালে কিভাবে হিন্দু বাঙালিদের ওপর পাকিস্তানি সেনাবাহিনী অত্যাচার চালিয়েছিল, কিভাবে হাজার হাজার হিন্দু বাঙালি রমনীকে তারা ধর্ষণ করে নির্মমভাবে হত্যা করেছিল। তিনি আমেরিকাকেও মনে করিয়ে দিলেন, কিভাবে সেইসব দিনে পাকিস্তানের সেনাবাহিনী হিন্দুদের ওপর অকথ্য অত্যাচার করেছিল। 

তুলসী তাঁর টুইটার হ্যান্ডেলে লিখেছেন, "সব থেকে বেশি অত্যাচার হয়েছিল আজ থেকে ৫০ বছর আগে অর্থাৎ ১৯৭১ সালে।  পাকিস্তানের সেনারা সেদিন লাখো  হিন্দুদেরকে পরিকল্পিতভাবে হত্যা করেছিল। হিন্দু বাঙালিদের বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছিল। অসংখ্য মহিলাদের ধর্ষণ করে মেরে ফেলা হয়েছিল। বাংলাদেশে থাকা সেইসব হিন্দুদের ওপর পাকিস্তানের সেনাদের এই অত্যাচার শুরু হয়েছিল ১৯৭১ সালের ২৫শে  মার্চ তারিখে। অসংখ্য হিন্দু বাঙালি সেদিন প্রাণ বাঁচাতে ভারতে পালিয়ে এসেছিলেন।"

হিন্দুদের ওপর পাক সেনাদের অত্যাচার শুরু হয়েছিল হিন্দু প্রধান গ্রাম এবং তার চারপাশ থেকে। প্রথম অত্যাচার শুরু হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডরমিটরি জগন্নাথ হল থেকে। শুধুমাত্র প্রথম রাত্রেই ৫০০০ থেকে ১০০০০ হিন্দুকে হত্যা করেছিল পাকিস্তানের সেনারা। এই হত্যালীলা চলেছিল পরবর্তী ১০ মাস ধরে। অন্তত ২০ থেকে ৩০ লক্ষ হিন্দুকে সেই সময় হত্যা করা হয়েছিল। আরও ১০ লক্ষ মানুষকে জমি-বাড়ি-ভিটে ছাড়তে বাধ্য করা হয়েছিল। কত হাজার হাজার মহিলাকে যে ধর্ষণ করা হয়েছিল, তার ইয়াত্তা নেই।" সেই সময় মার্কিন সেনেটর টেড কেনেডি বাংলাদেশী উদ্বাস্তুদের দেখতে গিয়েছিলেন। তাঁর কথাও লিখেছেন তুলসী গাব্বার্ড। হিন্দুদের ওপর পাক সেনাদের সেই ক্ষত আজও  দগদগে ঘা-এর মত হয়ে রয়েছে। 

তুলসী লিখেছেন, "১৯৭১ সালের ২৫শে  মার্চ পাকিস্তানের সেনারা হত্যাকান্ড শুরু করেছিল, তারা হিন্দুদের যাবতীয় সম্পত্তি, জমি, বাড়ি, দোকান সবকিছু ডাকাতি করেছিল, জোর করে দখল করে মানুষগুলোকে কেটে ফেলে দিয়েছিল।তারপর হিন্দুদের বাড়ির দেওয়ালগুলিতে হলুদ রঙ দিয়ে  H  লিখে দিয়েছিল।" 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages