১৩২ বছর পরিষেবা দিয়ে ইতিহাসে ঠাঁই ইন্ডিয়ান আর্মির ডেয়ারিগুলির - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


১৩২ বছর পরিষেবা দিয়ে ইতিহাসে ঠাঁই ইন্ডিয়ান আর্মির ডেয়ারিগুলির

Share This
১৩২ বছর পরিষেবা দিয়ে ইতিহাসে ঠাঁই ইন্ডিয়ান আর্মির ডেয়ারিগুলির


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ৩১/০৩/২০২১ : দীর্ঘ ১৩২ বছর ধরে পরিষেবা দেওয়ার পর আজ থেকেই ইন্ডিয়ান আর্মির ডেয়ারি ফার্মগুলি বন্ধ করে দেওয়া হল।

ভারতবর্ষের বেশ কয়েকটি জায়গায় রয়েছে ইন্ডিয়ান আর্মির এই ডেয়ারিগুলি। আম্বালা, কলকাতা, শ্রীনগর, আগ্রা, পাঠানকোট, লখনৌ , মিরাট, এলাহাবাদ (অধুনা প্রয়াগরাজ) ও গুয়াহাটি মিলিয়ে মোট ২০ হাজার একর জমির ওপর ছিল ইন্ডিয়ান আর্মির এই ডেয়ারিগুলি।  ইংরেজ আমলে সেনা জওয়ানদের বিশুদ্ধ দুধ দেওয়ার উদ্দেশ্যেই এই ডেয়ারিগুলি তৈরি করা হয়েছিল। তবে ইন্ডিয়ান আর্মির দুধ সেই সব দুর্গম জায়গাতেও সরবরাহ করা হত, যে সব অঞ্চলে হয়ত দ্রুত পৌঁছে যাওয়া সম্ভব হয় না। কিন্তু আজ থেকেই এই ইন্ডিয়ান আর্মির ডেয়ারিগুলির ফ্ল্যাগ ডাউন করে দেওয়া হবে।

জানা গিয়েছে, বিভিন্ন ডেয়ারির এই ফ্ল্যাগগুলিকে তাদের ইতিহাস সমৃদ্ধ করে সযত্নে রাখা হবে আর্মির মিউজিয়ামে। আর্মির তরফ থেকে জানানো হয়েছে, যে সময় এই ডেয়ারিগুলি তৈরি করা হয়েছিল, অর্থাৎ ইংরেজ আমলে, সেই সময় যথেষ্ট পরিমাণে বিশুদ্ধ দুধ পেতে সমস্যায় পড়তে হত ব্রিটিশ সেনাবাহিনীকে। কিন্তু এখন দেশের সর্বত্র বিশুদ্ধ দুধ পাওয়া যায়।তাই এই ডেয়ারিগুলিকে ইতিহাসের পাতায় স্থান দিয়ে বন্ধ করে দেওয়া হল। ওই ডেয়ারিগুলি যে ২০ হাজার একর জমিতে এতদিন ছিল, সেই জমিগুলিকে এবার যথাযথভাবে ব্যবহার করতে পারবে সেনাবাহিনী।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages