পীড়িত মহিলাদের জন্যে দেশে আরও 'ওয়ান স্টপ সেন্টার' খুলবে কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পীড়িত মহিলাদের জন্যে দেশে আরও 'ওয়ান স্টপ সেন্টার' খুলবে কেন্দ্র সরকার

Share This

পীড়িত মহিলাদের জন্যে দেশে আরও 'ওয়ান স্টপ সেন্টার' খুলবে কেন্দ্র সরকার .


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৯/০৩/২০২১ : পীড়িত মহিলাদের জন্যে দেশে আরও ওয়ান স্টপ সেন্টার খুলবে কেন্দ্র সরকার। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অত্যাচারিত ও পীড়িত  আরও বেশি করে উপকৃত হবেন।

সারা দেশে সরকার ৭৩৩টি ওয়ান স্টপ সেন্টার (ওএসসি)-এর অনুমোদন দিয়েছে। এরমধ্যে বর্তমানে ৭০০টি ওএসসি চালু রয়েছে। মূলত এই ওয়ান স্টপ সেন্টারগুলির মাধ্যমে পীড়িত এবং হিংসার শিকারগ্রস্ত মহিলাদের এক ছাতার তলায় আইনি সহায়তা, পুলিশি সাহায্য, মানসিক-সামাজিক পরামর্শ প্রদান, চিকিৎসা সহায়তা এবং অস্থায়ী আশ্রয় প্রদানের মত বিভিন্ন পরিষেবা দেওয়া হয়ে থাকে। 

এই প্রকল্পের আওতায় যে সমস্ত জেলায় ওয়ান স্টপ সেন্টার চালু রয়েছে, সেখানে সরাসরি তহবিল পৌঁছে যায়। মহিলাদের সুবিধা প্রদানের লক্ষ্যে মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রক নিয়মিত জেলা প্রশাসন এবং রাজ্য সরকারের সঙ্গে এই প্রকল্প বিষয়ে   ইমেল, ফোনকল, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল বৈঠক ইত্যাদি চালায়। ২০২১-২২ বাজেটে মিশন নারী শক্তির আওতায়  ‘সম্বল’ (এরমধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ওয়ান স্টপ সেন্টার, মহিলা পুলিশ স্বেচ্ছাসেবী, মহিলা হেল্পলাইন, স্বধর, উজ্জ্বলা, বিধবাদের বাড়ি ইত্যাদি) প্রকল্পে ৮৮৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

পশ্চিমবঙ্গে মোট ২৩টি জেলায় ২৩টি ওয়ান স্টপ সেন্টার খোলার অনুমোদন দেওয়া  হয়েছে। তবে, এখনও পর্যন্ত কোন ওয়ান স্টপ সেন্টার এরাজ্যে চালু হয়নি। দেশে মোট ৭৩০টি জেলায় ৭৩৩টি ওয়ান স্টপ সেন্টার অনুমোদিত হয়েছে। এরমধ্যে ৭০০টি সেন্টারে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে।এই ওয়ান স্টপ সেন্টারগুলিতে ২০১৫-র ১লা এপ্রিল থেকে ২০২০-র ৩০শে জুন পর্যন্ত মোট ৩ লক্ষ ৫ হাজার ৮৯৬টি মামলায় সাহায্য করা  হয়েছে। 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages