স্বহস্তে রান্না করে আম্রকুঞ্জের নিচে একসাথে প্রসাদ গ্রহণ করে শ্রী চৈতন্যকে স্মরণ শান্তিপুরে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


স্বহস্তে রান্না করে আম্রকুঞ্জের নিচে একসাথে প্রসাদ গ্রহণ করে শ্রী চৈতন্যকে স্মরণ শান্তিপুরে

Share This

স্বহস্তে রান্না করে আম্রকুঞ্জের নিচে একসাথে প্রসাদ গ্রহণ করে শ্রী চৈতন্যকে স্মরণ শান্তিপুরে


আজ খবর (বাংলা) শান্তিপুর, নদীয়া, পশ্চিমবঙ্গ, ২৬/০৩/২০২১ : নদীয়ার শান্তিপুর শ্রী শ্রী অদ্বৈত পাটে মাধব তিথি মহোৎসবের সূচনা করেছিলেন শ্রী চৈতন্যদেব।

বহু প্রাচীন ঐতিহাসিক এবং ধর্মীয় গুরুত্বপূর্ণ নদীয়ার শান্তিপুর। প্রায় পাঁচ শতাধিক পুরাতন বহু মন্দিরের ভাস্কর্য, ইতিহাস এবং ধর্মীয় গুরুত্ব জগদ্বিখ্যাত। কলিযুগে চারটি ধরাধামের একটি হল শ্রীধাম শান্তিপুর। মহাপ্রভুর লীলা ভূমি এবং পদধূলি প্রাপ্ত এই স্থানের রজ মাথায় নিতে ছুটে আসেন দূর-দূরান্ত থেকে ভক্তবৃন্দরা। বর্তমান শান্তিপুরের বাবলা অঞ্চলের "সীতানাথ পাট" তৎকালীন সময়ে সুরধ্বনি নদী প্রান্তে শ্রীচৈতন্যদেবের  শিক্ষাগুরু অদ্বৈত আচার্যের ধর্মীয় শিক্ষা দেওয়ার টোল স্থাপন করেন, যেখানে সন্ন্যাস গ্রহণের পর শ্রীচৈতন্যদেব মাতা শচীমাতার সাথে সাক্ষাত করতে আসেন। প্রায় 10 দিনের মধ্যে প্রতিদিনই নিজে হাতে পঞ্চব্যঞ্জন  রন্ধন করে খাওয়াতেন, আদরের নিমাইকে। 


নিমাই ওই স্থানে দশদিনের মধ্যবর্তী একদিন শ্রীপাদ মাধবেন্দ্রপুরীর তিরোধান তিথি উপলক্ষে  চিড়ে দই সহযোগে মালসা ভোগ নিবেদন করে প্রসাদ বিতরণ করছেন নিজে হাতে। সেই থেকে মাধব উৎসব নামে আজও ধর্মীয় রীতি পালিত হয়ে আসছে, এই উপলক্ষে দেশে-বিদেশের কৃষ্ণ ভক্ত দের সমাগম লক্ষ্য করা যায় বিভিন্ন দেশ রাজ্যের নানা ভাষাভাষী কৃষ্ণভক্তদের মিলন। 

ধর্মীয় উপকরণ, খাদ্যদ্রব্য, আনুষাঙ্গিক বিভিন্ন উপাদান বিক্রেতারা পসরা সাজিয়ে বসতেন ওই এলাকায়, ফলে জায়গাটি মেলায় রূপান্তরিত হয়। নিজে হাতে সকলে রন্ধন করে, বিরাট আম্রকুঞ্জের এর নিচে সকলে একসাথে প্রসাদ গ্রহণ করেন। তবে এবার নানান পরিস্থিতিতে অনুষ্ঠান ম্লান হয়েছে অনেকটাই। বহিরাগতদের খুব বেশি লক্ষ্য করা না গেলেও,স্থানীয় উৎসাহী ভক্তবৃন্দদের আগমন ছিলো যথেষ্ট। 

রিপোর্ট : মলয় দে

# England Vs. India 2nd ODI Score : England - 128/1 20 Overs. J. Roy (Run out by Rohit Sharma) 55 (52 Balls), J. Bairstow 56 (55 balls), B. Stokes 14 (16),  Target to win - 337.

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages