আমদানি করা তেল ও গ্যাসের ওপর নির্ভরশীলতা কমাতে চাইছে কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আমদানি করা তেল ও গ্যাসের ওপর নির্ভরশীলতা কমাতে চাইছে কেন্দ্র সরকার

Share This

আমদানি করা তেল ও গ্যাসের ওপর নির্ভরশীলতা কমাতে চাইছে কেন্দ্র সরকার


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২২/০৩/২০২১ : আমদানি করা তেল এবং জ্বালানী গ্যাসের ওপর নির্ভরশীলতা কমানোর ওপর সরকার উদ্যোগী হয়েছে। 

দেশে ২০১৪-১৫, ২০১৫-১৬ এবং ২০২০-২১এর জানুয়ারি পর্যন্ত বিদেশ থেকে আমদানি করা জ্বালানী তেল ও গ্যাসের ওপর নির্ভরশীলতার পরিমাণ যথাক্রমে ৬৮.৯ শতাংশ, ৭২.২ শতাংশ এবং ৭৭.১ শতাংশ। তেল শিল্প উন্নয়ন সেস বাবদ অপরিশোধিত তেলের ওপর ২০ শতাংশ সেস আদায় করা হয় এবং এই পরিমাণের সংশোধনের কোনও প্রস্তাব নেই।

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক পুনর্নবীকরণযোগ্য এবং ইথানল, কম্প্রেসড জৈব গ্যাস, বায়ো ডিজেলের মতো বিকল্প জ্বালানী ব্যবহারে উৎসাহ দিচ্ছে, দেশকে গ্যাসভিত্তিক অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাওয়াই যার মূল উদ্দেশ্য। এর জন্য উৎপাদনভিত্তিক চুক্তি, ছোট ছোট এলাকায় গ্যাস উত্তোলন, হাইড্রোকার্বন উত্তোলন ও লাইসেন্স নীতি সহ সরকার একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছে। জাতীয় তেল সংস্থাগুলিকেও যথেষ্ট স্বাধীনতা দেওয়া হয়েছে। বেসরকারী সংস্থাগুলিকে এই শিল্পে আরও বেশি অংশগ্রহণের জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে দেশের ২,৭৫,০০৫ বর্গকিলোমিটার এলাকায় তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলনের কাজ চলছে।   


       

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages