শুশুনিয়া পাহাড়ের দাবানল এখনো নিয়ন্ত্রণ করা গেল না - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শুশুনিয়া পাহাড়ের দাবানল এখনো নিয়ন্ত্রণ করা গেল না

Share This

শুশুনিয়া পাহাড়ের দাবানল এখনো নিয়ন্ত্রণ করা গেল না


আজ খবর (বাংলা), বাঁকুড়া, পশ্চিমবঙ্গ, ০৪/০৩/২০২১ :  বাঁকুড়া জেলায় শুশুনিয়া পাহাড়ের দাবানল এখনো নিয়ন্ত্রণ করা গেল না। যদিও নানাভাবে চেষ্টা করা হচ্ছে আগুন নিয়ন্ত্রণ করার জন্যে।

শুশুনিয়া পাহাড়ের বিস্তীর্ন অরণ্যে আগুন লেগে গিয়েছে। সেই আগুন ক্রমেই ছড়িয়ে পড়ছে সংলগ্ন অন্যান্য অরণ্যেও। কিন্তু গভীর অরণ্যে দমকল বাহিনীও পৌঁছাতে পারছে না। শুশুনিয়া পাহাড়ের বেশ কিছু ঢাল এতটাই খাড়া যে অনেক জায়গায় পৌঁছানো যাচ্ছে না, যার ফলে পরিকল্পনামাফিক আগুনকে নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। একদিকে আগুন নেভাতে গিয়ে দেখা যাচ্ছে অন্য আর এক দিক থেকে আগুন ছড়িয়ে পড়ছে বনাঞ্চলের অন্য দিকটায়।

দাবানলের ফলে শুশুনিয়া পাহাড় অঞ্চলে প্রচুর গাছ পুড়ে নষ্ট হয়ে গিয়েছে।  এই দাবানলের ফলে কত পশু ও পাখীর মৃত্যু হয়েছে, তা এখনই বোঝা যাচ্ছে না। শুশুনিয়া পাহাড় জায়গাটি একটি পর্যটনকেন্দ্রও বটে। এই জায়গাটি ছাতনা থানার অন্তর্গত। শুকনো পাতা ও ডালপালায় ঘসা লেগে শুশুনিয়া পাহাড়ের অরণ্যে ছোটখাটো আগুন লাগার ঘটনা ঘটে, কিন্তু সেই আগুন নিয়ন্ত্রণ করা যায়। কিন্তু এবার যে অগ্নিকান্ড ঘটেছে, তাকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।  এই  দাবানল প্রাকৃতিকভাবে হয়েছে নাকি এটা কোনো অন্তর্ঘাতের কারনে হয়েছে তা খুঁজে বের করতে ছাতনা থানার পুলিশ ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। কিন্তু সবার আগে আগুন নিয়ন্ত্রণে এনে তা নিভিয়ে ফেলতে হবে। আর সেই কাজেই সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত উল্লেখ্য, ওড়িশার সিমলিপাল অরণ্য থেকেও বড়সর অগ্নিকাণ্ডের খবর পাওয়া যাচ্ছে। সেখানেও প্রচুর গাছপালা পুড়ে ছাই হয়ে গিয়েছে। ওড়িশা সরকার যদিও জানিয়েছে, এই  দাবানলে খুব বেশি ক্ষয়ক্ষতি হয় নি, তবুও সিমলিপাল অরণ্যে এখনো আগুন নিয়ন্ত্রণ করা যায় নি;  সেখানেও দমকল বাহিনী আগুন নেভানোর জন্যে সবরকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু এখনো আগুন নেভেনি সিমলিপাল অরণ্যে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages