দুটি জিপকে নিয়ে দড়িতে বেঁধে হাওয়ায় তুলে নিয়ে গেল চিনুক হেলিকপ্টার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দুটি জিপকে নিয়ে দড়িতে বেঁধে হাওয়ায় তুলে নিয়ে গেল চিনুক হেলিকপ্টার

Share This

দুটি জিপকে নিয়ে দড়িতে বেঁধে হাওয়ায় তুলে নিয়ে গেল চিনুক হেলিকপ্টার


আজ খবর (বাংলা), বিকানের, রাজস্থান, ০৯/০২/২০২১ : আমেরিকার সাথে যৌথ উদ্যোগে 'যুদ্ধ্যাভ্যাস ২০' অনুশীলনে আজ চিনুক হেলিকপ্টারের দাপট দেখতে পাওয়া গেল।

চিনুক হল আমেরিকার ডাবল ইঞ্জিন বিশিষ্ট অত্যাধুনিক হেলিকপ্টার, যা অনেক ভার বইতে পারে। যুদ্ধক্ষেত্রে বিভিন্ন সরঞ্জাম থেকে গাড়ি পর্যন্ত অনায়াসে বয়ে নিয়ে যেতে পারে এই চিনুক হেলিকপ্টার। দুর্গম পাহাড়ি অঞ্চলে চিনুক হেলিকপ্টার নিখুঁতভাবে কাজ করে চলে। ভারত আমেরিকার থেকেই পেয়েছিল চিনুক হেলিকপ্টার, যার কয়েকটি রাখা আছে পূর্ব লাদাখ সীমান্তে। এই মুহূর্তে রাজস্থানের বিকানেরে ইন্ডিয়ান আর্মির সাথে আমেরিকান আর্মি দ্বিপাক্ষিক যুদ্ধ্যাভ্যাসের মহড়া দিচ্ছে। সেখানে আজ দেখা গেল একটি চিনুক হেলিকপ্টার দুটি আর্মি জিপ গাড়িকে দড়িতে ঝুলিয়ে হাওয়ায় তুলে নিয়ে চলেছে অনায়াসে। 

আমেরিকার সেনাবাহিনীর সাথে ভারতীয় সেনাবাহিনীর এই যৌথ মহড়া শুরু হয়েছে গতকাল থেকে এবং চলবে আগামী ২০ তারিখ পর্যন্ত।  যুদ্ধের অনুশীলন সেরে রাখছে এই দুই দেশ, বিশ্বের বিভিন্ন জায়গায় শান্তিবাহিনী বা ন্যাটোর হয়ে কাজ করার সময় এই দুই দেশের সেনাবাহিনীকে একসাথে কাজ করতে হয়। তাই নিজেদের মধ্যে বোঝাপড়া থাকাটা খুবই জরুরি। দুই দেশের এই যৌথ অনুশীলনে অংশ নিয়েছেন ইন্ডিয়ান আর্মির ২৫০ জন জওয়ান এবং ইউ এস আর্মির ২৫০ জন জওয়ান।  প্রথাগত বা অপ্রথাগত যুদ্ধে, বড় ধরনের হুমকি বা চ্যালেঞ্জের ক্ষেত্রে, বড় কোনো বিপর্যয়ে, জঙ্গী নিধনের ক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেবেন দুই দেশের সেনা জওয়ানরা। পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে মানবিক মূল্যবোধের বিষয়গুলিও তুলে ধরবেন তাঁরা। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages