ডিজিটাল মাধ্যমে লেনদেন উৎসাহিত করতে ১,৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ডিজিটাল মাধ্যমে লেনদেন উৎসাহিত করতে ১,৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব

Share This

 

ডিজিটাল মাধ্যমে লেনদেন উৎসাহিত করতে ১,৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০১/০২/২০২১ : সারা দেশজুড়ে গবেষণামূলক কাজের অগ্রগতির জন্য কেন্দ্রীয় বাজেটে গুরুত্ব আরোপ করা হয়েছে। উদ্ভাবন এবং গবেষণা ও উন্নয়ন খাতে সরকার নানা উদ্যোগ নিয়েছে।আজ সংসদের বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারামন ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেন, মহাকাশ গবেষণা এবং গভীর সমুদ্রে অনুসন্ধান চালানোর বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছেন।

 
ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন-
 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশনের ক্ষেত্রে আগামী পাঁচ বছরের ৫০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন। এ সংক্রান্ত বাজেট পেশ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, এর ফলে সারা দেশজুড়ে গবেষণামূলক কাজের অগ্রগতির ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধন ঘটবে।
 
ডিজিটাল মাধ্যমে লেনদেন ব্যবস্থা-
 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, যে সারা দেশজুড়ে ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেন সচল করে রাখতে সরকার বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। এ জন্য বাজেটে ১,৫০০ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। এর উদ্দেশ্য সাধারণ মানুষকে ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেনে উৎসাহিত করা।
 
জাতীয় ভাষা অনুবাদ মিশন, এনটিএলএম- 
 
জাতীয় ভাষা অনুবাদ মি সন নামে একটি নতুন উদ্যোগের প্রস্তাবনা করা হয়েছে। যা ইন্টারনেটের সাহায্যে ডিজিটাল মাধ্যমে সরকারের শাসন ব্যবস্থা ও নীতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে। এটি গুরুত্বপূর্ণ ভারতীয় ভাষাগুলিতে অনুবাদ হিসেবে পাওয়া যাবে।
 
ভারতের মহাকাশ ক্ষেত্র-
 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী সংসদে বাজেট পেশ করে জানিয়েছেন, মহাকাশ  বিভাগের অধীন নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড পিএসএলভি-সিএস ৫১ টি উৎক্ষেপণে তদারকি করবে এবং ব্রাজিল থেকে আমাজনিয়া স্যাটেলাইট গ্রহণ করবে। এর পাশাপাশি কয়েকটি ছোট ভারতীয় উপগ্রহ নিয়ে যাবে। অন্যদিকে, ২০২১ সালের ডিসেম্বরে গগনায়ন মিশনের জন্য চারজন ভারতীয় নভোচারী প্রশিক্ষণ নিচ্ছেন।
 
গভীর সমুদ্রের জন্য অনুসন্ধান কার্য পরিচালনা-
 
গভীর সমুদ্রে অনুসন্ধান চালানো বিষয়টির ওপর গুরুত্ব আরোপ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেটে এই পরিকল্পনায় ৪ হাজার কোটি টাকা আগামী পাঁচ বছরের জন্য বরাদ্দ করেছেন। এর উদ্দেশ্য গভীর সমুদ্রে জীব বৈচিত্র সংরক্ষণের জন্য অনুসন্ধান চালানো।
 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages