প্রতিরক্ষা মন্ত্রী ই-ছাউনির পোর্টাল এবং মোবাইল অ্যাপের সূচনা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রতিরক্ষা মন্ত্রী ই-ছাউনির পোর্টাল এবং মোবাইল অ্যাপের সূচনা

Share This

প্রতিরক্ষা মন্ত্রী ই-ছাউনির পোর্টাল এবং মোবাইল অ্যাপের সূচনা


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৭/০২/২০২১ :  প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আজ নতুন দিল্লীতে ই-ছাউনি পোর্টাল এবং মোবাইল অ্যাপের সূচনা করেছেন।

সারা দেশে ৬২টি ক্যান্টনমেন্ট বোর্ডের ২০ লক্ষের বেশি আবাসিককে অনলাইনে অসামরিক পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এই পোর্টাল (https://echhawani.gov.in/) চালু করা হয়েছে। এই পোর্টালের মাধ্যমে ক্যান্টনমেন্ট এলাকার বাসিন্দারা অনলাইনে বিভিন্ন পরিষেবা গ্রহণ করতে পারবেন। এই পরিষেবাগুলির মধ্যে রয়েছে চুক্তিপত্র নবীকরণ, জন্ম ও মৃত্যু শংসাপত্র আবেদন, জল ও নিকাশী সংযোগ, ট্রেড লাইসেন্স, ভ্রাম্যমান শৌচাগার, বিভিন্ন ধরণের কর ও মাশুল প্রদান প্রভৃতি। ডাইরেক্টরেট জেনারেল ডিফেন্স এস্টেট, ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেড এবং ন্যাশন্যাল ইনফরমেটিক্স সেন্টার যৌথভাবে এই পোর্টালটি তৈরি করেছে। এই উদ্যোগের ফলে ক্যান্টনমেন্ট এলাকার বাসিন্দারা বাড়িতে বসে বিভিন্ন পরিষেবার সুযোগ গ্রহণ করতে পারবেন। 

ই-ছাউনি পোর্টাল ও মোবাইল অ্যাপের সূচনা করে প্রতিরক্ষা মন্ত্রী পুনরায় বলেছেন সাধারণ মানুষের কাছে যত বেশি সম্ভব পরিষেবা পৌঁছে দেওয়ার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন আরও ত্বরান্বিত করাই সরকারের লক্ষ্য। এই লক্ষ্যে প্রশাসনিক ব্যবস্থাকে আরও কার্যকর ও স্বচ্ছ করে তোলা হচ্ছে। তিনি আরও বলেন, সরকার নাগরিক বান্ধব ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্ব দিচ্ছে যাতে সাধারণ মানুষের জীবন যাপনে মানোন্নয়ন ঘটানো যায়। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সুপ্রশাসন ব্যবস্থা গড়ে তুলতে এবং মানুষের জীবনযাপনের মানোন্নয়নে ন্যূনতম সরকার-সর্বাধিক সুপ্রশাসন, ডিজিটাল ইন্ডিয়া ও ই-প্রশাসন ব্যবস্থার মতো উদ্যোগ শুরু করেছেন। সুপ্রশাসনের লক্ষ্যে সাধারণ মানুষের কাছে আরও বেশি পরিষেবা পৌঁছে দিতে ই-ছাউনি পোর্টাল একটি বড় পদক্ষেপ বলে প্রতিরক্ষা মন্ত্রী অভিমত প্রকাশ করেন।
 
নতুন ভারতের দৃষ্টিভঙ্গীর সঙ্গে সঙ্গতি রেখে ক্যান্টনমেন্ট বোর্ডগুলির কাজকর্ম পরিচালনায় সংস্কারের লক্ষ্যে ই-ছাউনি পোর্টাল'কে একটি অভিনব প্রয়াস বলে উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রী আশাপ্রকাশ করেন, এই পোর্টাল ক্যান্টনমেন্ট বোর্ডগুলির পরিষেবা প্রদান ব্যবস্থায় আরও দক্ষতা ও স্বচ্ছতা নিয়ে আসবে। একইসঙ্গে সাধারণ মানুষও সময়সীমার মধ্যে পরিষেবার সুযোগ-সুবিধা নিতে পারবেন। এই পোর্টালটিকে আরও বেশি নাগরিক-বান্ধব করে তোলার জন্য প্রতিরক্ষা মন্ত্রী পরিষেবা ব্যবহারকারীদের মতামত/পরামর্শ নিয়মিত ব্যবধানে সংগ্রহ করতে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দিয়েছেন। 
 
প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেছেন, গত কয়েক বছরে ভারত প্রতিরক্ষা, অর্থনীতি, বাণিজ্য, তথ্য প্রযুক্তি, কৃষি ও বিনিয়োগের ক্ষেত্রে বিশ্বের অগ্রণী দেশ হয়ে উঠেছে। আজকের এই অনুষ্ঠানে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, ডাইরেক্টর জেনারেল ডিফেন্স এস্টেট শ্রীমতি দীপা বাজোয়া সহ প্রতিরক্ষা মন্ত্রকের সামরিক ও অসামরিক বিভাগের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages