নতুন ধরনের পাপোস আবিস্কার বাঙালি বিজ্ঞানীর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নতুন ধরনের পাপোস আবিস্কার বাঙালি বিজ্ঞানীর

Share This

নতুন ধরনের পাপোস আবিস্কার বাঙালি বিজ্ঞানীর
আইআইটি কানপুর 

আজ খবর (বাংলা), কানপুর, উত্তরপ্রদেশ, ২৪/০২/২০২১ :  বিজ্ঞানীরা একটি আঠালো পাপোষ তৈরি করেছেন যা  সাধারণ মানুষের সংস্পর্শযুক্ত স্থান থেকে ধূলিকণা টেনে নিয়ে  বাড়ি, অফিস, হাসপাতাল এবং পরীক্ষাগারগুলিতে পরিষ্কার, স্বাস্থ্যকর এবং সতেজ পরিবেশ বজায় রাখে এবং ব্যয়বহুল সরঞ্জামগুলির সুচারু কার্যকারিতা নিশ্চিত করে।স্বল্পমূল্যের এই পাপোষটি বারবার ধুয়ে ব্যবহার করা যায়। 

 মেক ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায়  ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় আইআইটি কানপুরের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অনিমাংশু ঘটক এই উদ্ভাবনকারী পাপোষ বা ম্যাট  তৈরি করেছেন। বাড়ির দেওয়ালে আরোহণকারী প্রাণী যেমন টিকটিকি'র পায়ে উপস্থিত আঠালো প্যাডের ধারনা  থেকে অনুপ্রেরিত হয়ে এটি তৈরি করেছেন। 
 
ড: অনিমাংশু ঘটক 

পাপোষ তার আল্ট্রা-পিরামিডাল শেপ বাম্পের সাহায্যে ধূলিকণাগুলিকে নিজের দিকে টেনে আনে, যাতে আমরা পাপোষের উপর জুতো ছাড়লে আমাদের জুতোর তলাগুলি ধুলিমুক্ত হয়ে যায়।বার বার ধুয়ে যাতে ব্যবহার করা যায় সে কথা মাথায় রেখে বিভিন্ন আকারে এটি প্রস্তুত করা হয়েছে।ভারতীয় পেটেন্টের জন্য আবেদনও করা হয়েছে। এটি হাসপাতালের আইসিইউতে ব্যবহার করা যেতে পারে। এমনকি অত্যন্ত   সংবেদনশীল সরঞ্জাম সম্বলিত চেম্বারে রাখা যেতে পারে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages