কৃষক ফসল নিরাপত্তায় কেন্দ্রের ১৬ হাজার কোটি, বিশ্বের বৃহত্তম বীমা প্রকল্প - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কৃষক ফসল নিরাপত্তায় কেন্দ্রের ১৬ হাজার কোটি, বিশ্বের বৃহত্তম বীমা প্রকল্প

Share This

কৃষক ফসল নিরাপত্তায় কেন্দ্রের ১৬ হাজার কোটি, বিশ্বের বৃহত্তম বীমা প্রকল্প


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৮/০২/২০২১ : দফায় দফায় আলোচনার পরেও কৃষক আন্দোলনের কোনো সমাধান সূত্র বেরিয়ে না এলেও কেন্দ্র সরকার দেশের কৃষকদের পাশে দাঁড়িয়েছে। 

কৃষকদের ফসলের নিরাপত্তা বাড়াতে এবং ফসল বীমার সর্বাধিক সুবিধা তাঁদের কাছে পৌঁছে দিতে ভারত সরকার ২০২১-২২ অর্থবছরে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনায় ১৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। এটি ২০২০-২১ অর্থবছরের তুলনায় বাজেটে ৩০৫ কোটি টাকা বৃদ্ধি করা হয়েছে। যা দেশে কৃষি ক্ষেত্রের অগ্রগতির প্রতি সরকারের প্রতিশ্রুতি ব্যক্ত করে।
 
প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা প্রকল্পটি ফসল বপন থেকে শুরু করে ফসল কাটা পর্যন্ত পুরো প্রক্রিয়াটির মান্যতা দেবে।
 
কেন্দ্রীয় সরকার ৫ বছর আগে ২০১৬ সালের ১৩ জানুয়ারি কৃষকদের জন্য এই বীমা যোজনার সূচনা করে। বর্তমানে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা কৃষকদের ক্ষেত্রে বিশ্বের বৃহত্তম বীমা প্রকল্প। বর্তমানে ৫.৫ কোটিরও বেশি কৃষক এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন। এই যোজনায় যেসব কৃষক যুক্ত হয়েছেন তার মধ্যে ৮৪ শতাংশ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক। সরকারের উদ্দেশ্য হচ্ছে, পরিকাঠামোগত, যৌক্তিক এবং অন্যান্য চ্যালেঞ্জ গুলির মোকাবিলা করা। এর পাশাপাশি, আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা সুবিধা আরও সম্প্রসারিত করা। 

পাঠকের কাছে প্রশ্ন : ফসল সুরক্ষা বীমা প্রকল্প দিয়ে কি কৃষকদের মন জয় করতে চাইছে কেন্দ্র সরকার ?  মতামত দিন
 

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages