উত্তরাখণ্ডে এখনো নিখোঁজ ২০৩ জন, উদ্ধারকাজ চলছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উত্তরাখণ্ডে এখনো নিখোঁজ ২০৩ জন, উদ্ধারকাজ চলছে

Share This

উত্তরাখণ্ডে এখনো নিখোঁজ ২০৩ জন, উদ্ধারকাজ চলছে


আজ খবর (বাংলা), চামোলি, উত্তরাখন্ড, ০৮/০২/২০২১ : উত্তরাখণ্ডের প্রলয়ে ক্ষয়ক্ষতির পরিমান বেড়েই চলেছে।. হিমবাহ ফেটে মহাপ্রলয়ের কারনে ২০০র বেশি মানুষ নিখোঁজ হয়েছেন। ১৮০টি ছাগল ও ভেড়া ভেসে গিয়েছে। সম্পূর্ণ ধূলিস্যাৎ হয়ে গিয়েছে পুরো একটি জলবিদ্যুৎ কেন্দ্র। বিপর্যয় মোকাবিলা দল ও  আইটিবিপির জওয়ানরা উদ্ধারকাজ চালিয়ে চলেছেন এখনও। 

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত জানিয়েছেন, "যেভাবে হিমবাহ বিস্ফোরণের ফলে ধৌলিগঙ্গা এবং অলকানন্দা নদীতে হড়পা বান নেমে এসেছিল, আমরা আশঙ্কা করছি, অন্তত ২০৩ জন মানুষ নিখোঁজ হয়ে গিয়েছেন। এখনো পর্যন্ত আমরা ১১ জনের মৃতদেহ উদ্ধার করতে  পেরেছি। এই দুর্ঘটনায় এখনো পর্যন্ত ৩৫ জন আটকে আছেন বলে জানতে পেরেছি, বিপর্যয় মোকাবিলা বাহিনী তাঁদের উদ্ধার করার চেষ্টা করছে। গতকালই কয়েকজনকে উদ্ধার করা গিয়েছে।" কিন্তু এতবড় বিপর্যয় কিভাবে ঘটে গেল তা খতিয়ে দেখতে বিশেষজ্ঞ ভূবিজ্ঞানীর দলকে দিল্লী থেকে গতকালই উড়িয়ে আনা হয়েছিল দেরাদুনে। আজ সেই দল কাজ শুরু করেছে তপোবন এলাকায়।

উত্তরখন্ডের এই প্রলয়ে নিহত মানুষের জন্যে শোক জ্ঞাপন করেছে প্রতিবেশী রাষ্ট্র নেপাল ও পাকিস্তান। আজ জম্মু ও কাশ্মীরের একটি স্কুলের ছাত্ররাও উত্তরখণ্ডে হিমবাহ বিস্ফোরণে প্রাণ হারানো মানুষের আত্মার প্রতি প্রার্থনা করেছে। যাঁরা এখনো প্রাণে বেঁচে রয়েছেন, যাঁদের উদ্ধার করা হয়েছে, যাঁরা আহত হয়েছেন, তাঁদের দ্রুত আরোগ্য কামনা করেছে জম্মু ও কাশ্মীরের শিক্ষা নিকেতন স্কুলের পড়ুয়ারা। সেই প্রার্থনাসভায় যোগ দিয়েছিলেন স্কুলের শিক্ষক শিক্ষিকারাও।

যে জায়গায় গতকাল এই প্রলয় শুরু হয়েছিল চামোলি জেলার সেই ঘটনাস্থলে যাওয়াটাই খুব কঠিন, ওই জায়গাটা বেশ বন্ধুর অঞ্চল। তবুও স্থলপথে সেখানে আইটিবিপির জওয়ানদের দুটি দলকে পাঠানো সম্ভব হয়েছে। বাকিদের আকাশপথে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে। সেই বন্ধুর এলাকায় ওই জওয়ানরা খুব বেশি হলে টানা ৪৮ ঘণ্টা কাজ করতে পারবে বলে মনে করা হচ্ছে। তাছাড়া যে কোনো মুহূর্তে ফের তুষারপাত শুরু হতে পারে ওই অঞ্চলে।  প্রচন্ড ঠান্ডাও রয়েছে গোটা উপত্যকায়।

আজ রাজ বব্বর, কার্তিক আরিয়ান ও করিনা কাপুর খান সহ বেশ কিছু বলিউড অভিনেতারা উত্তরাখণ্ডের চামোলিতে প্রলয়ের ঘটনায় প্রাণহানির খবরে শোক প্রকাশ করেছেন। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages