মঙ্গলে সফল অবতরণ নাসার রোভারের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মঙ্গলে সফল অবতরণ নাসার রোভারের

Share This

মঙ্গলে সফল অবতরণ নাসার রোভারের


আজ খবর (বাংলা), ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র, 19/02/2021 : গতকাল সফলভাবে মঙ্গল গ্রহের মাটি স্পর্শ করেছে নাসার মহাকাশযান । এই সাফল্যে বেশ খুশী দেখিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের।

গত বছর, অর্থাৎ 2020 সালের জুলাই মাসে ভুপৃস্ঠ থেকে উত্ক্ষেপণ করা রকেটের মাধ্যমে মাধ্যাকর্ষণ শক্তি ভেদ করে মহাকাশে পাড়ি দিয়েছিল আমেরিকান এই রোভারটি। নানান পরীক্ষা নিরীক্ষার মধ্যে দিয়ে অনেক চ্যালেঞ্জ একে একে পার হতে হয়েছে এই রোবট তথা রোভারকে। মাঝে কেটেও গিয়েছে অনেকগুলি দিন। অবশেষে সে গতকাল রাত্রে (ভারতীয় সময়) পৌঁছে গিয়েছে মঙ্গল গ্রহে।

আমেরিকান রোভারটি মঙ্গলের কক্ষপথে একটি প্যারাশুটের মাধ্যমে সফলভাবে অবতরণ করে। পরে সেই প্যারাশুটটি খসে যায়। গত সাত মাস ধরে দীর্ঘ পথ পরিক্রমা করেছে এই রোভার। তাই খানিকটা বিশ্রাম পাবে সে। আকর সম্ভবত আজ থেকেই সে মঙ্গল গ্রহে নেমে পড়বে সেই কাজে, যে কাজের জন্যে তাকে পৃথিবী থেকে পাঠানো হয়েছে।

রোভারটি প্রথমেই তার ছয় চাকার ওপর ভর করে ঘুরে বেড়াবে মঙ্গলের মাটিতে। মঙ্গল থেকে ছবিও পাঠাবে। মঙ্গল গ্রহের আবহাওয়া, পরিবেশ কেমন তাও জানাতে থাকবে । এছাড়াও মঙ্গলের মাটিতে কিছুটা ড্রিল করে মাটি আর ধুলো সংগ্রহ করবে সে। শেষমেশ পৃথিবীর দিকে রওনা দেবে। সফল অভিযান সেরে সে ফিরে আসবে পৃথিবীর বুকে ।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages