নতুন নতুন দাবী নিয়ে পাহাড়ের রাজনীতি ফের চাঙ্গা হচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নতুন নতুন দাবী নিয়ে পাহাড়ের রাজনীতি ফের চাঙ্গা হচ্ছে

Share This

নতুন নতুন দাবী নিয়ে পাহাড়ের রাজনীতি ফের চাঙ্গা হচ্ছে
বিনয় তামাং 


আজ খবর (বাংলা), দার্জিলিং, পশ্চিমবঙ্গ, ০২/০২/২০২১ :  গোর্খাল্যান্ডের পাশাপাশি গোর্খা জনমুক্তি মোর্চা  এবার নতুন দাবী নিয়ে আন্দোলনে নামতে চলেছে। 

গোর্খাল্যান্ডের দাবী নিয়ে অনেক বছর ধরেই আন্দোলন করে আসছে গোর্খা জনমুক্তি মোর্চা। সেই আন্দোলন নিয়ে এবং গোর্খা জনমুক্তি মোর্চা দলের পরিচালনা নিয়েও রাজনীতির জল অনেক দূর পর্যন্ত গড়িয়েছে। দলে বিনয় তামাং গোষ্ঠী এবং বিমল গুরুং গোষ্ঠীর মধ্যে বিভাজন হয়ে গিয়েছে। কিন্তু এবার নতুন দাবী তুলতে চলেছে গোর্খা জনমুক্তি মোর্চা।  গতকাল দার্জিলিং-এ সাংবাদিক বৈঠক ডেকে এই নতুন দাবীর কথা জানিয়ে দিলেন গোর্খা নেতা বিনয় তামাং।

গতকাল বিনয় তামাং বলেছেন, "উত্তর পূর্ব ভারতের সাতটি রাজ্যকে সেভেন সিস্টার্স বলা হয়। কিন্তু কেন এই উত্তর পূর্ব ভারতের তকমা আসাম পর্যন্ত এসেই থেমে থাকবে ? আমরা চাইছি,  দার্জিলিং, কালিমপং এবং তরাই ডুয়ার্স সহ বিস্তীর্ন এলাকাকে গোর্খাল্যান্ড নাম দিয়ে উত্তর পূর্ব ভারতের সাথে যুক্ত করে দেওয়া হোক। সেক্ষেত্রে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলি  সেভেন সিস্টার্স না হয়ে এইট সিস্টার্স স্টেট্ করা হোক।"

এছাড়াও বিনয় তামাং দাবী করেন, "১৯৪৯ ও ১৯৫০ সালে ভারতের সাথে ভুটান এবং নেপালের যে আলাদা আলাদা করে চুক্তি  হয়েছিল,সেগুলিকে এবার আতশ কাঁচের নিচে ফেলে ফের একবার দেখা উচিত। এই চুক্তিগুলির রিভিউ করা উচিত এবং সেগুলিকে সংশোধন করাও উচিত।  পাশাপাশি বিনয় তামাং বলেছেন, "সমগ্র ভারতবর্ষে যেখানে যত  গোর্খা  রয়েছেন, তাঁদের সকলের মঙ্গলের জন্যে আলাদাভাবে একটি গোর্খা এসেম্বলি গঠন করা উচিত।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages