এবার তবে কালো তালিকাভুক্ত হতে চলেছে ? প্রবল দুশ্চিন্তায় পাকিস্তান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার তবে কালো তালিকাভুক্ত হতে চলেছে ? প্রবল দুশ্চিন্তায় পাকিস্তান

Share This

এবার তবে কালো তালিকাভুক্ত হতে চলেছে ? প্রবল দুশ্চিন্তায় পাকিস্তান


আজ খবর (বাংলা), ইসলামাবাদ, পাকিস্তান, ২২/০২/২০২১ : পাকিস্তান মরিয়া প্রচেষ্টা চালালেও এখনই তাদের FATF এর ধূসর তালিকা থেকে মুক্তি পাওয়া প্রায় অসম্ভব বলেই মনে করছ্যে আন্তর্জাতিক মহল। 

পাকিস্তান দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক অর্থনৈতিক মহলে ধূসরতালিকা হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। পরিস্থিতি এমন হয়ে রয়েছে যে, যে কোনো মুহূর্তে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত দেশ হিসেবেও চিহ্নিত করা হতে পারে। পাকিস্তান বার বার নানারকম প্রচেষ্টা চালিয়ে নিজেদেরকে কালো তালিকাভুক্ত হওয়ার হাত থেকে কোনোক্রমে বাঁচিয়ে চলেছে। কেননা কালো তালিকাভুক্ত হয়ে গেলে পাকিস্তান বিশ্বের কোনো দেশের সাথে সেভাবে আর বাণিজ্য করতে পারবে না। সেভাবে আন্তর্জাতিক আর্থিক কোন সুযোগ সুবিধা পাবে না। অন্য কোনো দেশ তাদের আর সহায়তা করবে না, কার্যত একঘরে হয়ে পড়বে পাকিস্তান। এই মুহূর্তে পাকিস্তানে অর্থনীতির যা অবস্থা, তাতে যদি কালো তালিকাভুক্ত হয়ে পড়ে তাহলে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হবে পাকিস্তানে। কেননা অনুদান ছাড়া এই মুহূর্তে পাকিস্তানের অস্তিত্ব প্রবল সঙ্কটে। বর্তমানে উত্তর কোরিয়া এবং ইরান এই দুটি দেশ কালো তালিকাভুক্ত হয়ে রয়েছে।  

পাকিস্তান মরিয়া চেষ্টা চালাচ্ছে ধূসর তালিকা থেকেও মুক্তি মুক্তি পাওয়ার জন্যে. কিন্তু ধূসর তালিকা থেকে বেরিয়ে আসার জন্যে যে সব নিয়মকানুন পালন করতে হয়, তা দীর্র্ঘদিন ধরেই পালনে ব্যর্থ হয়ে আসছে পাকিস্তান। FATF এর ধূসর তালিকা থেকে বেরিয়ে আসতে হলে পাকিস্তানকে প্রথমেই জঙ্গীমুক্ত হতে হত, কিন্তু গোটা বিশ্ব জানে পাকিস্তান হল সন্ত্রাসবাদী বা জঙ্গীদের আঁতুরঘর। সেখানে জঙ্গীদের তৈরি করা হয়। সত্যি বলতে, পাকিস্তান এবং জঙ্গী যেন সমার্থক হয়ে উঠেছে। দুই একজনকে গ্রেপ্তার করার ঘটনা প্রচার করলেও পাকিস্তান কোনোভাবেই জঙ্গীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই গ্রহণ করতে পারে নি এখনো পর্যন্ত। 

তাই পাকিস্তানের মাটিতে অবাধ এবং নিরাপদ বিচরণ করে মানব শত্রু জঙ্গীরা। বেশ কিছু জঙ্গী সাগঠন রয়েছে পাকিস্তানে, এবং পাক সরকার তাদের একরকম সযত্নে লালন পালন করে চলেছে বলে তথ্য ও প্রমাণ রয়েছে বিভিন্ন দেশের কাছে। এর আগে FATF  এর তরফ থেকে অভিযোগ করা হয়েছিল, আন্তর্জাতিক মহল থেকে পাকিস্তান যে অনুদান এবং সহায়তা লাভ করে, তা পাকিস্তান জঙ্গীদের সহায়তার জন্যেই ব্যবহার করে। সাধারণ মানুষের জন্যে নয়। এই কারণেই পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করে রাখা হয়েছে। যার ফলে এখনই আর্থিক অনুদানের ক্ষেত্রে পাকিস্তানের ওপর নানারকম নিয়ন্ত্রণ বজায় রেখেছে অনেকগুলি দেশ। পাকিস্তান এখনো যদি জঙ্গীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই গ্রহণ করতে না পারে তাহলে তাদের কালো তালিকাভুক্ত বলেও চিহ্নিত করা হতে পারে। সেক্ষেত্রে পাকিস্তানের সবচেয়ে কাছের বন্ধু দেশ চীনও তাদের কোনোরকম আর্থিক বা অন্য কোনো সহায়তা দিতে পারবে না। 

এদিকে আজ থেকেই বসতে চলেছে FATF এর শীর্ষ সম্মেলন। যা চলবে ২৫ তারিখ পর্যন্ত। এই সম্মেলনে ঠিক করা হবে ধূসর তালিকাভুক্ত দেশগুলির ভবিষ্যৎ কি হবে। সিদ্ধান্ত  নেওয়া হবে পাকিস্তানের ব্যাপারেও। পাকিস্তান আশাবাদী তাদের ওপর থেকে ধূসর তালিকার খাঁড়া তুলে নেওয়া হ।  কেননা ধূসর তালিকাভুক্ত হওয়ায় পাকিস্তান অনেক আগে থেকেই প্রবলভাবে ভুগতে শুরু করেছে। কিছুদিন আগেই এক মুসলিম নবীর কার্টুন চিত্র এঁকে ফ্রান্সের এক শিক্ষককে খুন হতে হয়েছিল। সেই সময় ফ্রান্স সরকার কঠোর মনোভাব দেখাতে চাইলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ফ্ৰান্স সরকারের সমালোচনা করে ইসলাম বিরোধী তকমা দিতে চেয়েছিলেন। সেই বিষয়টি মোটেই ভালভাবে নেয় নি ফ্রান্স। আজ থেকে FATF এর যে বৈঠক শুরু হতে চলেছে, তা ফ্ৰান্সই অনুষ্ঠিত হবে। ফ্রান্স আদৌ ইচ্ছুক নয়, যে পাকিস্তান ধূসর তালিকা থেকে মুক্তি পাক। ফ্রান্সকে এই ব্যাপারে সমর্থন জানাতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রও।  আমেরিকা অনেক আগে থেকেই পাকিস্তানকে আর্থিক অনুদান দেওয়া বন্ধ রেখেছে। এবার বিশ্বের নজর থাকছে পাকিস্তানকে ধূসর তালিকা থেকে মুক্তি দেওয়া হচ্ছে, নাকি তাদের ধূসর তালিকাতেই রেখে দেওয়া হচ্ছে, আথবা তাদের একেবারে কালো তালিকাভুক্ত করে ফেলা হচ্ছে। এই সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে পাকিস্তানও।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages