কাশ্মীরের পরিস্থিতি কতটা স্বাভাবিক দেখতে ফের ২০ দেশের রাষ্ট্রদূত শ্রীনগরে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কাশ্মীরের পরিস্থিতি কতটা স্বাভাবিক দেখতে ফের ২০ দেশের রাষ্ট্রদূত শ্রীনগরে

Share This

কাশ্মীরের পরিস্থিতি কতটা স্বাভাবিক দেখতে ফের ২০ দেশের রাষ্ট্রদূত শ্রীনগরে


আজ খবর (বাংলা), শ্রীনগর, জম্মু ও কাশ্মীর, ১৭/০২/২০২১ : জম্মু ও কাশ্মীরের প্রকৃত পরিস্থিতি ঠিক কেমন, তা খতিয়ে দেখতে আজ শ্রীনগরে পদার্পন করলেন বিশ্বের ২০টি দেশের রাষ্ট্রদূতরা। 

আজ বিশ্বের ২০টি দেশের রাষ্ট্রদূতরা জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে এসে পৌঁছেছেন। এই মুহূর্তে কাশ্মীর উপত্যকার প্রকৃত পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা। স্থানীয় প্রশাসন থেকে শুরু করে সিভিল সোসাইটির প্রতিনিধিদের সাথেও কথা বলবেন তাঁরা।  আজ যে দেশগুলি থেকে রাষ্ট্রদূতরা জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি পর্যবেক্ষন করতে এসেছেন, সেই দেশগুলি হল চিলি, ব্রাজিল, কিউবা, বলিভিয়া, এস্টোনিয়া , ফিনল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড,পর্তুগাল, বেলজিয়াম, স্পেন, সুইডেন বাংলাদেশ, ইতালি, মালয়, এরিট্রিয়া, কোটে ডি আইভরি, ঘানা, সেনেগাল, মালেশিয়া, তাজিকিস্তান, কিরঘিজস্তান ও ইউরোপীয় ইউনিয়ন। 

লক ডাউনের পর এই প্রথম এত বড় রাষ্ট্রদূতদের একটি দল জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখতে উপত্যকায় সফর করতে এল। ইতিমধ্যেই জম্মু ও কাশ্মীরে জেলা উন্নয়ন ও পঞ্চায়েত স্তরের নির্বাচন পর্ব  মিটে গিয়েছে নির্বিঘ্নে। গোটা উপত্যকায় চালু করে দেওয়া হয়েছে ৪জি মোবাইল পরিষেবা। রাষ্ট্রদূতদের সফরকে ঘিরে জম্মু ও কাশ্মীরকে কঠোর নিরাপত্তা বলয়ে মুড়ে দেওয়া হয়েছে।  বেশ কিছু গুরুত্ত্বপূর্ন রাস্তার মোর চালানো হচ্ছে নাকা চেকিং।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির পর গত বছর জানুয়ারি মাসে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখতে ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, নিগার, নাইজেরিয়া, মরোক্কো , গিয়েনা, আর্জেন্টিনা, ফিলিপিন্স, নরওয়ে, মালদ্বীপ, ফিজি, টোগো, বাংলাদেশ এবং পেরুর রাষ্ট্রদূতরা এসেছিলেন, সেই সময় তাঁদের সাথে এসেছিলেন তৎকালীন ভারতে থাকা আমেরিকার রাষ্ট্রদূত কেনেথ জাসটারও।.

আবার গত বছর ফেব্রুয়ারি মাসেও জার্মানি, কানাডা, ফ্রান্স, আফগানিস্তান সহ ২৫টি দেশের রাষ্ট্রদূতের একটি দল জম্মু ও কাশ্মীরে সফর করেছিলেন। সম্ভবত জম্মু ও কাশ্মীরই হল দেশের একমাত্র স্থান যেখানকার পরিস্থিতি কতটা স্বাভাবিক রয়েছে, তা প্রমাণ করতে ভারত সরকারকে গোটা বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদেরকে নিয়ে এসে উপত্যকায় বার বার সফর করাতে হচ্ছে।  বিশ্বেও বোধ হয় খুব কম দেশ আছে, যেখানে পরিস্থিতি খতিয়ে দেখতে এতগুলি দেশের রাষ্ট্রদূতরা দফায় দফায় সফর করে যান। জম্মু ও কাশ্মীর নিয়ে আর কত দৃষ্টান্ত ও প্রমাণ ভারতকে বিশ্বের দরবারে তুলে ধরতে হবে, তা নিয়েই এবার প্রশ্ন উঠতে শুরু করেছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages