উত্তর সিকিমের ইয়াকসমে ভূমিকম্প - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উত্তর সিকিমের ইয়াকসমে ভূমিকম্প

Share This

উত্তর সিকিমের ইয়াকসমে ভূমিকম্প


আজ খবর (বাংলা),  গ্যাংটক, সিকিম, ০৪/০২/২০২১ :  হঠাৎ করেই ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর সিকিমের বিস্তীর্ন পাহাড়ি অঞ্চল।  কেঁপে উঠেছে উত্তর সিকিমের ইয়াকসাম, লাচুং এবং কাটাও এলাকাগুলি।

বছরের এই সময় উত্তর সিকিমের বিস্তীর্ন অঞ্চল তুষারাবৃত হয়ে রয়েছে। সেখানে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়ে রয়েছে এমনিতেই, তার ওপর আজ যেভাবে ভুমিকম্পে কেঁপে উঠেছে এই এলাকা তাতে রীতিমত আতঙ্কে আছেন এই অঞ্চলের মানুষজন। আজ সকাল ১০টা ৩৬ মিনিটে উত্তর সিকিমের বিস্তীর্ন পাহাড়ি অঞ্চল কেঁপে ওঠে ভূমিকম্পে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৮; ভূমিকম্প অনুভূত হতেই বাড়িঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন উত্তর সিকিমের বাসিন্দারা।  জানা গিয়েছে, উত্তর সিকিমের ইয়াকসমের কাছে ভূপৃষ্ঠ থেকে ১২৪ কিলোমিটার গভীরে ছিল আজকের ভূমিকম্পের উত্স্যস্থল। 

আজ ঘণ্টা তিনেক আগে পূর্ব নেপালের লাবুজ্যা অঞ্চলেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে, ওখানে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১, ওই একই জায়গায় দিন দুয়েক আগেও ভূমিকম্প অনুভূত হয়েছিল, যেখানে রিখটার স্কেলে মাত্রা ছিল ৫; আবার আবার মাস দুয়েক আগেও এই লাবুজ্যা জায়গাটিতে ভূমিকম্প অনুভূত হয়েছিল, রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৪; পূর্ব নেপালের এই জায়গাটি একেবারেই সিকিম লাগোয়া। দেখা যাচ্ছে পূর্ব নেপাল এবং সিকিম লাগোয়া এই পার্বত্য অঞ্চলে বার বার ভূমিকম্প হচ্ছে। গত ৯ মাসে উত্তর সিকিমের মঙ্গন, পূর্ব নেপালের লাবুজ্যা এবং ভুটানের সামচি অঞ্চলে বার বার ভূকম্প অনুভূত হয়ে চলেছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages