কেন্দ্রের পেশ করা বাজেট নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কেন্দ্রের পেশ করা বাজেট নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল

Share This

কেন্দ্রের পেশ করা বাজেট নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল
দীনেশ ত্রিবেদী 


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ০২/০২/২০২১ : গতকালই নতুন দিল্লীর সংসদ ভবনে প্রথম দফার  বাজেট পেশ করেছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর আজ সেই বাজেটের কিছু অংশ নিয়ে প্রশ্ন তুললেন তৃণমূল নেতা দীনেশ ত্রিবেদী এবং সুখেন্দু .শেখর রায়।

তৃণমূল নেতা দীনেশ ত্রিবেদী দেশের গবেষণা এবং স্বাস্থ্যখাতে কেন্দ্র সরকারের বরাদ্দ নিয়ে দুটি প্রশ্ন তুলেছেন। দীনেশবাবু বলেন, "যেখানে কেন্দ্র সরকার বার বার বলতে চেয়েছে দেশে গবেষণা বিষয়টির ওপর আরও গুরুত্ত্ব দেওয়া হচ্ছে. সেখানে গবেষণার ওপর খরচের বরাদ্দ কমিয়ে দেওয়া হল কেন ? গবেষকরা  যত গবেষণা করে এগিয়ে যেতে পারবেন , ততই  দেশ উন্নতি করবে। সেভাবেই আত্মনির্ভর ভারত  গড়ে উঠবে।. কিন্তু এই গবেষণা বিষয়টির জন্যে আগে যেখানে ৩% বরাদ্দ ছিল, এখন তা কমিয়ে মাত্র ১.৫% করা হল। এভাবে বরাদ্দ কমিয়ে দিলে কি গবেষকরা আরও বেশি করে গবেষণা করতে বা নতুন কিছু উদ্ভাবন করতে  উৎসাহী হবেন ?" তৃণমূল নেতা দীনেশ ত্রিবেদী দ্বিতীয় যে প্রশ্নটি তুলেছেন, তা হল স্বাস্থ্য বিষয়টি নিয়ে। স্বাস্থ্য পরিষেবায় ১১৯তম  বাজেটে মাত্র ১০% বরাদ্দ ধরা হয়েছে। এই বিষয়টি নিয়েও সরব হয়েছেন তিনি।

সুখেন্দু শেখর রায় 

আর এক তৃণমূল নেতা সুখেন্দু শেখর রায় আজ সংসদে কৃষি আইন নিয়ে সবিস্তারে আলোচনা করার জন্যে আবেদন জানিয়েছেন। তিনি তাঁর চিঠিতে কেন্দ্র সরকারকে লিখেছেন, "কেন্দ্রের আনা নতুন কৃষি আইন নিয়ে এর আগে সংসদ ভবনে  বিস্তারিত আলোচনা হয় নি। কিন্তু যেখানে বিষয়টি এই মুহূর্তে দেশের অন্যতম মুখ্য সমস্যায় পরিণত হয়েছে, যার সাথে দেশের অন্নদাতাদদের স্বার্থ জড়িত রয়েছে, সেইরকম একটা গুরুত্ত্বপূর্ন বিষয়ে সংসদে ফের বিস্তারিত আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া উচিত বলে আমি মনে করছি, এবং এই বিষয়ে আবেদন করতে চাইছি। এই বিষয়টিকে যথেষ্ট গুরুত্ত্ব দিয়ে দেওয়া হোক।" 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages