আফগানিস্তানের ওপর ৫০টি রকেট হানা পাকিস্তানের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আফগানিস্তানের ওপর ৫০টি রকেট হানা পাকিস্তানের

Share This

আফগানিস্তানের ওপর ৫০টি রকেট হানা পাকিস্তানের


আজ খবর (বাংলা), কুনার, আফগানিস্তান, ০২/০২/২০২১ : সোমবার রাত্রি থেকে পাকিস্তানের মাটি থেকে আফগানিস্তানের  দিকে তাক করে  অন্তত ৫০টি রকেট ছোঁড়া হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। এই ঘটনায় আফগানিস্তানে ব্যাপকভাবে আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

'আল জাজিরা' সংবাদ মাধ্যম জানিয়েছে, পাকিস্তান এবং আফগানিস্তান হামেশাই একে  অপরকে বিব্রত করতে থাকে দুই দেশই দায়ী এইভাবে রকেট হানার জন্যে। আর এর সব থেকে বেশি ফায়দা তোলে দুই দেশেরই জঙ্গী সংঠনগুলি। তারা ওই গোলাগুলি চলার সময় অনায়াসে সীমান্ত পারাপার করে চলে যায় অন্য দেশে। এই ঘটনা প্রায়ই ঘটে থাকে বলে জানা যাচ্ছে। অর্থাৎ ভারতের ক্ষেত্রে যে ঘটনা এক তরফা ঘটে, সেই ঘটনা পাকিস্তান ও আফগানিস্তানের ক্ষেত্রে দুই তরফা ঘটে থাকে। একইভাবে পাকিস্তান প্রায় দিন যুদ্ধ বিরতি চুক্তি লংঘন করে ভারতের দিকে  গোলাগুলি চালাতে থাকে এবং সেই সুযোগে সীমান্তের চোরাপথে জঙ্গিদেরকে এপারে চালান করে দেওয়ার চেষ্টা করে।  ভারতের  থেকে গোলাগুলি চালানো শুরু করলে পাকিস্তানের দিক থেকে সেনাবাহিনী চুপ করে যায়। এভাবেই চলছে বছরের পর বছর।

আফগানিস্তান এবং পাকিস্তানের মধ্যে যে সীমান্ত রেখা আছে, তাকে 'ডুরান্ড লাইন' বলে। এই ডুরান্ড লাইনের বিস্তৃতি ২৪০০ কিলোমিটার।  পাকিস্তান এবং আফগানিস্তান সীমান্তে রয়েছে গ্রাম, যেখানে রয়েছে প্রচুর  ঘরবাড়ি, মসজিদ। এমনকি ওই সীমান্তে এমন বেশ কিছু ঘরবাড়ি রয়েছে যে বাড়িগুলির একটি দরজা আফানিস্তানে এবং আরেকটি দরজা হয়ত পাকিস্তানের সীমানায় পড়েছে। এরকম অনেক ঘরবাড়ি রয়েছে সেখানে।  

২০১৭ সাল থেকে পাকিস্তান তাদের আফগানিস্তান সীমান্তে কাঁটাতার দিয়ে প্রাচীর বানানোর কাজ শুরু করেছে। কিন্তু তা সত্ত্বেও এই দুই দেশের শত্রুতা বন্ধ হয় নি। তাই যখন তখন গোলাগুলি চলছে পাকিস্তান এবং আফগানিস্তানের সীমান্তে।  আফগানিস্তানের পুলিশ জানিয়েছে, 'গত বছরে আফগান সীমান্তের গ্রামগুলিতে পাক গোলাগুলিতে ৪ সাধারণ আফগান নাগরিকের মৃত্যু হয়েছে এবং আরও ৯ জন গুরুতরভাবে আহত হয়েছিল। যাদের মধ্যে ছিল মহিলা এবং শিশুরাও'। বিনা প্ররোচনায় পাকিস্তান নিয়মিতভাবে আফগানিস্তানের ওপর গোলাগুলি চালাতে শুরু করে দেয়, ঠিক যেভাবে ভারতের ওপরেও পাকিস্তান গোলাগুলি চালাতে শুরু  করে দেয় যখন তখন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages