ভোটের আগে বাজেটে রাজ্যবাসীকে উন্নয়নে সাজিয়ে তোলার অঙ্গীকার মুখ্যমন্ত্রীর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভোটের আগে বাজেটে রাজ্যবাসীকে উন্নয়নে সাজিয়ে তোলার অঙ্গীকার মুখ্যমন্ত্রীর

Share This

ভোটের আগে বাজেটে রাজ্যবাসীকে উন্নয়নে সাজিয়ে তোলার অঙ্গীকার মুখ্যমন্ত্রীর


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ০৫/০২/২০২১ : আজ বিধানসভায় বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। যেহেতু আজ রাজ্যের অর্থমন্ত্রী অসুস্থ ছিলেন, তাই তাঁর বদলে বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

রাজ্যের বাজেট পেশ করতে গিয়ে আজ রাজ্যকে অনেকগুলি উপহার দেওয়ার চেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী। বাজেট পেশ করতে গিয়ে মুখ্যমন্ত্রী  বলেন, "রাজ্যে ২০০টি স্কুলে রাজবংশী ভাষায় পড়ানো  হয়। অলচিকি ভাষার  ৫০০টি স্কুল হবে। রাজ্যে ১০০টি ইংরেজি মাধ্যম স্কুল গড়ে তোলা হবে। হিন্দি ও নেপালি মাধ্যমের স্কুলও গড়ে তোলা হবে। নতুন করে ১,৫০০ পার্শ্ব শিক্ষক নিয়োগ করা হবে। পার্শ্ব শিক্ষকদের অবসরের সময় ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। পার্শ্ব শিক্ষকদের বেতন ৩% হারে বাড়ানো হচ্ছে। ৬০ বছরের ওপর সব পার্শ্ব শিক্ষককেই পেনশন দেওয়া হবে। রাজ্যের মাদ্রাসাগুলোর উন্নয়নের জন্যে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। চা বাগানগুলিতে আরও ১০০টি স্কুল তৈরি করা হবে।"

মমতা বলেন, "রাজ্যের তফসিলিদের ২০ লক্ষ পাকা বাড়ি তৈরি করে দেওয়া হবে।অলচিকি ভাষার জন্যে আরও কাজ করা হবে। অলচিকি ভাষা যাঁর হাত ধরে প্রতিষ্ঠা পেয়েছিল সেই রঘুনাথ মুর্মুর জন্মদিবসে রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। রাজ্যের ৪৫ লক্ষ শ্রমিককে এককালীন ১ হাজার টাকা দেওয়া হবে।  কৃষকবন্ধুদের বাড়তি সহায়তা করা হবে। তাঁদের সহায়তা বাড়িয়ে ৬,০০০ টাকা করা হচ্ছে।"

রাস্তাঘাট নিয়ে আশার আলো দেখিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, "গ্রামে গ্রামে ৪৬ হাজার কিলোমিটার পাকা রাস্তা তৈরি করা হবে। রাজ্যে তৈরি করা হবে হাইওয়ে ব্রীজ কর্পোরেশন। কলকাতা থেকে বাসন্তী যাওয়ার রাস্তা ৪ লেনের করা হবে। নন্দীগ্রামে হলদি নদীর ওপর নতুন ব্রীজ তৈরি করা হবে.।  রায়ডাক নদীর ওপরেও নতুন ব্রীজ তৈরি করা হবে। ভবিষ্যতে অন্ডালে আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে তোলা হবে।  কলকাতায় মা ফ্লাই ওভার থেকে গুরুসদয় রোড পর্যন্ত নতুন ফ্লাই ওভার করা হবে। ই এম বাইপাস থেকে নিউ টাউন পর্যন্ত নতুন ফ্লাই ওভার হবে। টালা থেকে ডানলপ পর্যন্ত ৫ কিলোমিটার লম্বা নতুন ফ্লাই ওভার হবে। পাইকপাড়া থেকে শিয়ালদহ পর্যন্ত নতুন ফ্লাই ওভার হবে।টালিগঞ্জ ফাঁড়ি থেকে গড়িয়া হয়ে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত যাবে নতুন ফ্লাই ওভার। উল্টোডাঙ্গা থেকে পোস্তাবাজার পর্যন্ত তৈরি হবে নতুন একটি ফ্লাই ওভার। পার্ক সার্কাসে পথচারীদের জন্যে গড়ে উঠবে স্কাই ওয়াক। রুবি - কালিকাপুর থেকে বালিগঞ্জ পর্যন্ত তৈরি হবে আরও একটি স্কাই ওয়াক। ফ্লাই ওভারগুলির জন্যে মোট ২,৪৭৫ কোটি  টাকা বরাদ্দ করা হয়েছে বাজেটে।"

এছাড়াও মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "অশোকনগরে গ্যাস উত্তোলনে বিশেষ প্রকল্প করা হচ্ছে। দেউচা পাচামিতে কয়লা প্রকল্প গড়ে উঠেছে। তাজপুরে গভীর সমুদ্র বন্দর তৈরি করা হবে। রাজ্যের সর্বত্র বছরে দুবার দুয়ারে সরকার প্রকল্প করা হবে। প্রত্যেক জেলায় গড়ে তোলা হবে 'জয় হিন্দ' ভবন। কলকাতা পুলিশে  নেতাজি ব্যাটেলিয়ান গড়ে তোলা হবে, যার জন্যে ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নেতাজি যোজনা কমিশনে দেওয়া হবে ৫০০ কোটি টাকা। জুন ২০২১এর পরেও রাজ্যে বিনামূল্যে রেশন দেওয়া হবে। স্বাস্থ্যসাথী প্রকল্পে মোট ১,৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর ঋণের জন্যে মোট ২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রাজ্যের পর্যটন শিল্পকেও গুরুত্ত্ব দেওয়া হচ্ছে। পর্যটনে নতুন ইনসেনটিভ স্কীম আনা হবে। পর্যটন সহায়ক প্রকল্পে ১০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। পর্যটন ব্যবসার সাথে যুক্ত ব্যক্তিদের ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে। এছাড়া রাজ্যের দেড় লক্ষ উদ্বাস্তুকে ধাপে ধাপে জমির দলিল দিয়ে দেওয়া হবে।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages