মহাকাশ গবেষণা ক্ষেত্রে প্রধানমন্ত্রীর পরিকল্পনা দেশে কর্মসংস্থান বাড়াবে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মহাকাশ গবেষণা ক্ষেত্রে প্রধানমন্ত্রীর পরিকল্পনা দেশে কর্মসংস্থান বাড়াবে

Share This

মহাকাশ গবেষণা ক্ষেত্রে প্রধানমন্ত্রীর পরিকল্পনা দেশে কর্মসংস্থান বাড়াবে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৪/০২/২০২১ :  উত্তর পূর্বাঞ্চলের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত, প্রধানমন্ত্রীর দপ্তর, কর্মী, জন-অভিযোগ, পেনশন, আণবিক শক্তি ও মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী ডঃ জীতেন্দ্র সিং বলেছেন, মহাকাশ প্রযুক্তির জন্য প্রধানমন্ত্রীর পরিকল্পনা মহাকাশ ক্ষেত্রে ভারতের সম্ভাবনাকে উন্মুক্ত করবে। 

এর মধ্য দিয়ে দক্ষতা, ক্ষমতা ও সৃজনশীলতার সুযোগ তৈরি হবে। দেশ আত্মনির্ভর ও প্রযুক্তির দিক থেকে উন্নত হয়ে উঠবে। রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানিয়েছেন মহাকাশ ক্ষেত্রে বিপুল কর্মসংস্থানের সুযোগ এই পরিকল্পনার মাধ্যমে তৈরি হবে। আন্তর্জাতিক স্তরে মহাকাশ প্রযুক্তির চালিকাশক্তি হিসেবে ভারত অনুঘটকের ভূমিকা পালন করবে। যার ফলে মহাকাশ সম্পদের ব্যবহারের মধ্য দিয়ে আর্থ-সামাজিক উন্নয়ন হবে। একইসঙ্গে বেসরকারী ক্ষেত্রও এই প্রক্রিয়ায় যুক্ত হবে।  

এই পরিকল্পনার ফলে মহাকাশ ক্ষেত্র সরবরাহ নির্ভর হওয়ার পরিবর্তে চাহিদা নির্ভর হয়ে উঠবে এবং জাতীয় সম্পদের সর্বোচ্চ ব্যবহার হবে। দক্ষতা ও সৃজনশীলতার মধ্যে দিয়ে গবেষণা ও উন্নয়ন, অত্যাধুনিক প্রযুক্তি, মহাকাশ ক্ষেত্রে নতুন সুযোগ, মহাকাশে মানব যাত্রার সম্ভাবনা তৈরি হবে। যারফলে ভবিষ্যৎ প্রজন্ম নতুন নতুন সম্ভাবনার সুযোগ পাবে।    

দ্রুত ব্যয় সাশ্রয়ী ও দক্ষভাবে জন পরিষেবা দিতে প্রযুক্তির আরো উন্নয়নের ফলে সাধারণ মানুষ এই পরিকল্পনা থেকে উপকৃত হবেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages