করোনার মাঝেই দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


করোনার মাঝেই দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু

Share This

করোনার মাঝেই দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৫/০১/২০২১ : করোনা মহামারীর দোসর হয়ে কোরোনার দ্বিতীয় পর্যায় হিসেবে সার্স-কোভ-২ ইতিমধ্যেই দেশে পদার্পন করেছে। করোনা মহামারীর সেই নতুন ইনিংস খেলতে শুরু করার আগেই দেশের বিভিন্ন জায়গায় ছড়াতে শুরু করেছে 'আভিয়ান ফ্লু' বা  'বার্ড ফ্লু'।

পাখী বা মুরগির মধ্যে দিয়েই এই রোগ ছড়িয়ে পড়ে বলে জানতে পারা গিয়েছে। রাজস্থানের ঝালাওয়ারে প্রথম আভিয়ান  ফ্লু ছড়াতে শুরু করেছিল। সেখানে দেড়শোর বেশি কাকের মৃত্যু হওয়াতেই বুঝতে পারা যায় সেখানে আভিয়ান ফ্লু বা বার্ড ফ্লু-এর প্রকোপ হতে শুরু করেছে। ঝালাওয়ারের অকুস্থল থেকে নমুনা সংগ্ৰহ করে ভূপালের পরীক্ষাগারে পাঠিয়ে নিশ্চিত হওয়া গিয়েছে যে সেখানে বার্ড ফ্লু হতে শুরু করেছে। প্রথম দিনেই ঝালাওয়ারের এই খবর আমরা করেছিলাম।

এবার কিন্তু শুধুমাত্র রাজস্থানেই নয়, দেশের অন্যান্য রাজ্য থেকেও বার্ড ফ্লু-এর খবর আসতে শুরু করেছে। যার মানে হল, আভিয়ানা ফ্লু বা বার্ড ফ্লু দেশের অন্যান্য জায়গাতেও ছড়াতে শুরু করেছে। ঝালাওয়ার ছাড়া রাজস্থানেই অন্যান্য জায়গায় এই রোগ ছড়িয়ে পড়েছে। রাজস্থান ছাড়াও বার্ড ফ্লু-এর খবর পাওয়া গিয়েছে গুজরাট, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ ও কেরালা থেকে। এমনকি ঝাড়খন্ড রাজ্য থেকেও বার্ড ফ্লু-এর খবর পাওয়া যাচ্ছে। 

বার্ড ফ্লু হলে প্রচুর পরিমাণে পাখীর মৃত্যু হয়;. দেশের যে জায়গাগুলোতে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে, সেই জায়গাগুলোতে ইতিমধ্যেই প্রচুর পরিমাণে কাকের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। হিমাচল প্রদেশের  কাংড়া এলাকায় প্রচুর পরিমাণে পরিযায়ী পাখীর মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। পাখি হিসেবে পোল্ট্রি ফার্মের মুরগিগুলিও এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়, সেই মুরগিগুলি ভক্ষণের ফলে মানুষের মধ্যেও ব্যাপকভাবে এই রোগ ছড়িয়ে পড়ে  বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই দেশের বিভিন্ন জায়গায় মুরগির খামারগুলিতে কালিং করে মুরগিগুলিকে মেরে ফেলার কাজ শুরু করা হতে পারে। এমনকি মুরগির মাংস এবং তাদের ডিম্ খাওয়ার বিষয়টিকেও কিছুদিনের জন্যে নিয়ন্ত্রণ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages