নেপাল কি ভারতের ৩ গ্রামকে মানচিত্র থেকে ফেরত দেবে ? আজ বৈঠক দুই বিদেশমন্ত্রীর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নেপাল কি ভারতের ৩ গ্রামকে মানচিত্র থেকে ফেরত দেবে ? আজ বৈঠক দুই বিদেশমন্ত্রীর

Share This

নেপাল কি ভারতের ৩ গ্রামকে মানচিত্র থেকে ফেরত দেবে ? আজ বৈঠক দুই বিদেশমন্ত্রীর
দিল্লীর হায়দ্রাবাদ হাউসে নেপাল ও ভারতের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গওয়ালী ও এস জয়শঙ্কর 


আজ খবর (বাংলা),  নতুন দিল্লী, ভারত, ১৫/০১/২০২১ : তিনদিনের ভারত সফরে এসে নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গওয়ালী সাক্ষাৎ করলেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সাথে। গতকাল তিনি ভারতে এসেছেন এবং আগামী কাল তিনি নেপালে ফিরে যাবেন। আজ নতুন দিল্লীর হায়গ্রাবাদ হাউসে দুই দেশের বিদেশমন্ত্রী গুরুত্ত্বপূর্ন  বৈঠকে মিলিত হয়েছেন। 

আজ নেপালের বিদেশমন্ত্রী ভারত-নেপাল জয়েন্ট কমিশনের বৈঠকেও যোগ দেবেন। গত বছর সীমান্ত সমস্যা নিয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর নেপালে গিয়ে প্রদীপ কুমার গওয়ালীর সাথে বৈঠক করেছিলেন, তারই পরিপ্রেক্ষিতে তিনদিনের ভারত সফরে এসে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাথে বৈঠকে বসলেন নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গওয়ালী।

এর আগে নেপাল তাদের দেশের নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছিল, যেখানে ভারতের অন্তর্গত লিম্পিয়াধুরা , কালাপানি এবং লিপুলেখ এই তিনটি গ্রামকে তারা নেপালের বলে দাবী করেছিল এবং তাদের মানচিত্রে দেখিয়েছিল। ভারত এই ব্যাপারে ব্যাপক প্রতিবাদ জানিয়েছিল এবং এটাকে নেপালের 'কৃত্রিমভাবে অন্তর্ভুক্তি' হিসেবে উল্লেখ করেছিল। নেপাল কি ভারতের ৩ গ্রামকে নেপালের নতুন মানচিত্র থেকে ফেরত দেবে ? আজ এই বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে দুই বিদেশমন্ত্রীর। গত বছর নভেম্বর মাসে ভারতের বিদেশ মন্ত্রকের সচিব হর্ষবর্দ্ধন শৃংলা নেপালে গিয়ে দুই দেশের বৈদেশিক সম্পর্ক এবং সীমান্ত সমস্যা নিয়ে বৈঠক করে এসেছিলেন।

আজ দুই দেশের বিদেশমন্ত্রীদ্বয়ের বৈঠকে নেপালের নতুন মানচিত্র এবং সীমান্ত সমস্যা নিয়েও কথা হতে পারে বলে জানা গিয়েছে। এই মুহূর্তে নেপালের অভ্যন্তরে রাজনৈতিক সঙ্কট ব্যাপকভাবে মাথাচাড়া দিয়েছে।. গত ডিসেম্বর মাসে নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলির সুপারিশ অনুযায়ী সে দেশের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারী লোয়ার হাউসের অবলুপ্তি ঘটিয়েছেন, যা নিয়ে নেপাল জুড়ে তুমুল রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। .সংসদ ভেঙে দেওয়ার পর প্রধানমন্ত্রী ওলি নির্দিষ্ট সময়ের প্রায় দুই বছর আগেই নেপালে নির্বাচন ঘোষণা করে দিয়েছেন। নেপালে নির্বাচন হতে চলেছে আগামী এপ্রিল মাসের ৩০ তারিখে এবং মে মাসের ১০ তারিখে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages