কালবুর্গি থেকে তিরুপতির দৈনিক উড়ান চালু হল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কালবুর্গি থেকে তিরুপতির দৈনিক উড়ান চালু হল

Share This

কালবুর্গি থেকে তিরুপতির দৈনিক উড়ান চালু হল


আজ খবর (বাংলা), তিরুপতি, অন্ধ্রপ্রদেশ, ১২/০১/২০২১ : ভারতের আঞ্চলিক বিমান সংযোগ বাড়ানোর ক্ষেত্রে আরও একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে স্টার এয়ার আজ ভারত সরকারের আঞ্চলিক সংযোগ প্রকল্প – উড়ে দেশ কা আম নাগরিক (আরসিএস-ইউডিএএন) বা উড়ান প্রকল্পের আওতায় কর্ণাটকের কালবুর্গী থেকে অন্ধ্রপ্রদেশের তিরুপতি পর্যন্ত দৈনিক উড়ান চলাচলের কাজ শুরু করেছে। 

এই উড়ান প্রকল্পের দুটি লক্ষ্য রয়েছে। একটি হলো, দেশের সাধারণ নাগরিকদের জন্য সাশ্রয়ী মূল্যে বিমান যাত্রার সুযোগ করে দেওয়া। অন্যটি হলো, দেশের এক প্রান্তের সঙ্গে অন্য প্রান্তের সংযোগ বৃদ্ধি। এই প্রকল্প চালু হওয়ার পর থেকে আজ পর্যন্ত ৫টি হেলিপোর্টস ও ২টি ওয়াটার অ্যারোড্রামস পরিষেবা সহ ৩০৫টি উড়ান রুট এবং ৫৩টি বিমান বন্দর চালু করা হয়েছে। 

উড়ান প্রকল্পের আওতায় কালবুর্গী বিমানবন্দর নির্মাণের কাজ সফলভাবে শেষ হওয়ার ১ বছরের মধ্যে বিমান চলাচল শুরু হয়েছে। এই বিমানবন্দরটি ক্রমশই দেশের গুরুত্বপূর্ণ বিমানবন্দর হয়ে উঠছে। ইতিমধ্যে ১ হাজার বিমান এবং ৪৩ হাজারেরও বেশি যাত্রী যাতায়াত করেছে এই বিমানবন্দরের মাধ্যমে। এদিন এই রুটে বিমান পরিষেবা সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ এবং অসামরিক বিমান চলাচল মন্ত্রকের একাধিক আধিকারিক। 

অসামরিক বিমান চলাচল মন্ত্রক কালবুর্গী থেকে তিরুপতি পর্যন্ত সরাসরি বিমান পরিষেবা চালু করার জন্য একাধিক আবেদন পেয়েছিল। তিরুপতি শহর অন্ধ্রপ্রদেশের আধ্যাত্মিক রাজধানী হিসেবেও পরিচিত। এখানে বিখ্যাত শ্রী ভেঙ্কটেশ্বর স্বামী মন্দির বা তিরুপতি বালাজী মন্দির রয়েছে। বিশ্বের মধ্যে সর্বাধিক দর্শনীয় মন্দির হলো এটি। প্রতিদিন গড়ে ৫০ থেকে ১ লক্ষ পুন্যার্থী এখানে আসেন। এছাড়াও শ্রী ভেঙ্কটেশ্বর জাতীয় উদ্যান, হরিণ পার্ক সহ নানা দর্শনীয় স্থানও রয়েছে এখানে। এই সব কথা মাথায় রেখেই সরাসরি এই বিমান পরিষেবা চালু করা হয়েছে। 

এতদিন এই দুই শহরের মধ্যে সরাসরি কোনো বিমান সংযোগ ছিল না। যার ফলে সাধারণ মানুষকে দীর্ঘ রেল যাত্রা অথবা সড়ক পথে এখানে আসতে হতো। সেক্ষেত্রে সড়ক পথে ১২ ঘন্টা এবং ট্রেন পথে ২০ ঘন্টা সময় লেগে যেতো। এখন দুই শহরের মধ্যে ৬৩০ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় লাগবে মাত্র ৭০ মিনিট।

স্টার এয়ার এই রুটে সাপ্তাহিক তিনটি বিমান চালাবে। কালবুর্গী থেকে সোম, বুধ, শুক্র এবং রবি সকাল ৯টা ৫৫ মিনিটে বিমানটি ছাড়বে এবং সকাল ১১টা ৫ মিনিটে তিরুপতিতে এসে পৌঁছবে। অন্যদিকে, ওই একই দিনে দুপুর ২টো ২৫ মিনিটে তিরুপতি থেকে ছাড়বে এবং বিকাল ৩টে ৩০ মিনিটে কালবুর্গীতে এসে পৌঁছবে।

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages