ঘুড়ির মাঞ্জায় আটকে জখম পাখিদের চিকিৎসায় শিবির শুরু করল বনদপ্তর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ঘুড়ির মাঞ্জায় আটকে জখম পাখিদের চিকিৎসায় শিবির শুরু করল বনদপ্তর

Share This

ঘুড়ির মাঞ্জায় আটকে জখম পাখিদের চিকিৎসায় শিবির শুরু করল বনদপ্তর


আজ খবর (বাংলা), ভাদোদরা, গুজরাট, ১৭/০১/২০২১ : ঘুড়ির  মাঞ্জায় জড়িয়ে ক্ষতবিক্ষত হয়ে যাওয়া পাখিদের চিকিৎসা করার জন্যে  ভাদোদরা ফরেস্ট রেঞ্জ চালু করল বিশেষ ক্যাম্প।

প্রতি বছর গুজরাট জুড়ে উত্তরায়ণ অনুষ্ঠান পালনের রেওয়াজ হিসেবে ঘুড়ি ওড়ানো হয় আকাশে। বেশ কিছু জায়গায় ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতায় হয় ঘটা করে। কিন্তু তাতে ক্ষতি হয় আকাশে উড়তে থাকা পাখিদের। অনেক ক্ষেত্রেই দেখা যায় কারোরডানা কাটা পড়েছে, কারোর পা কাটা পড়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই এই পাখিগুলির মৃত্যু হয়। অথচ ঘুড়ি বিলাস বন্ধ হয় না। আকাশে উড়তে থাকা পাখিদের ঘুড়ির মাঞ্জা নজরে আসে না।

এবার ভাদোদরা ফরেস্ট রেঞ্জ নতুন করে শিবিরের আয়োজন করেছে যাতে ঘুড়ির মাঞ্জায় আটকে ক্ষতবিক্ষত পাখিগুলির শুশ্রসা করে তাদের প্রাণ বাঁচিয়ে দেওয়া যায়। বিশেষত পায়রা, চিল বা হাঁসের চিকিৎসা করা হচ্ছে শিবিরে। ভাদোদরা ফরেস্ট রেঞ্জের তরফ থেকে জানানো হয়েছে, "প্রতি বছর জানুয়ারি মাসের ১৪ তারিখে উত্তরায়ণ উপলক্ষে ঘুড়ি ওড়ানো হয়। সেই ঘুড়ির মাঞ্জায় আটকে বহু পাখির জখম হওয়ার খবর পাওয়া যায়, সেই জন্যেই এই শিবির শুরু করা হয়েছে।"


ভাদোদরা জেলায় এরকম মোট ৫০টি শিবিরের আয়োজন করা হয়েছে। গত ১০ থেকে ১৪ তারিখের মধ্যেই মোট ২৫৬টি পাখির চিকিৎসা করা হয়েছে ঐ শিবিরগুলিতে। বিভিন্ন গ্রামগুলি থেকে জখম হয়ে পড়ে থাকা পাখিদের খবর আসছে, বন দপ্তরের কর্মীরাই তাদেরকে উদ্ধার করে নিয়ে আসচ্ছে শিবিরগুলোতে। অবশ্য সম্প্রতি বার্ড ফ্লু-এর সতর্কতা এবং গাইডলাইন্স শিবিরগুলোতে পৌঁছে দেওয়া হয়েছে, যে কারনে কর্মীরা পিপিই কিট পরে কাজ করছেন। স্থানীয় এনজিওগুলিও বনদপ্তরের কাজে সহায়তার জন্যে এগিয়ে এসেছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages