জমি নিয়ে ভিত্তিহীন অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হোক : অমর্ত্য সেন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জমি নিয়ে ভিত্তিহীন অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হোক : অমর্ত্য সেন

Share This

জমি নিয়ে ভিত্তিহীন অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হোক : অমর্ত্য সেন
প্রতীচী : শান্তিনিকেতনে অমর্ত্য সেনের এই বাড়িটি নিয়েই অভিযোগ উঠেছে 


আজ খবর (বাংলা), বোলপুর, পশ্চিমবঙ্গ, ২০/০১/২০২১ :  তাঁর বিরুদ্ধে বিশ্বভারতী জমি আটকে রাখার অভিযোগ তুলে নিক, এমন আবেদন করে বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিলেন নোবেল জয়ী অর্থনীতিবীদ অমর্ত্য সেন। 

অমর্ত্য সেনের পরিবার শান্তিনিকেতনে যে 'প্রতীচী' ভবনে থাকেন, সেই বাড়ির জমিটির নতুন করে মাপজোক করা হোক বলে বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী একটি চিঠি দিয়েছিলেন রাজ্য সরকারকে। আর এই চিঠি দেওয়ার দুদিনের মাথায় অমর্ত্য সেন বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিয়ে আবেদন করলেন বিশ্বভারতী যেন তাঁর পরিবার যে শান্তিনিকেতনের জমি আটকে রেখেছে, এই অভিযোগ থেকে অব্যাহতি দেয়। 

অমর্ত্য সেন জানিয়েছেন, 'তাঁর বাবা শান্তিনিকেতনের ওই জমি সাধারণভাবেই কিনেছিলেন, কিন্তু বিশ্বভারতীর থেকে ওই জমি তিনি কেনেন নি। শুধু তাই নয়, ওই জমির জন্যে তিনি সরকারকে নিয়মিত কর দিয়ে আসছেন।' এর আগে অভিযোগ উঠেছিল যে অমর্ত্য সেনের পরিবার বিশ্বভারতীর ওই জমি অন্যায়ভাবে আটকে রেখেছেন। বিষয়টি সংবাদ মাধ্যমেও প্রকাশিত হয়েছিল। এই ব্যাপারে বিশ্বভারতীর উপাচার্য্যের কাছে অমর্ত্য সেন একটি আইনি নোটিশও পাঠিয়েছিলেন। কিন্তু এবার আর আইনি নোটিশ নয়, এবার অমর্ত্যবাবু এই অভিযোগ থেকে তাঁর পরিবারকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে।

অমর্ত্যবাবু জানিয়েছেন বহু পূরণ কাগজপত্র এবং দলিল দস্তাবেজ নিয়ে তাঁকে একরকম হেনস্থার সম্মুখীন হতে হচ্ছে।এই বিষয়ে এর আগে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, অমর্ত্য সেনের পূর্ব পুরুষের হাত ধরে ঠাকুর পরিবার বোলপুরে এসেছিলেন এবং তারপর শান্তিনিকেতন প্রতিষ্ঠিত হয়েছিল। এই কথা জানিয়েছিলেন রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages