দেশের ৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু, ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় দল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশের ৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু, ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় দল

Share This

দেশের ৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু, ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় দল


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১১/০১/২০২১ : কেন্দ্র সরকার মৎস্য দপ্তর এবং পশু কল্যাণ দপ্তরের আফিসারদের নিয়ে একটি বিশেষ কেন্দ্রীয় দল গঠন করেছে, ভারতের যে সব রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে, সেই সব রাজ্যে এই কেন্দ্রীয় দল পরিস্থিতি খতিয়ে দেখতে যাবে। এই দলটি কেন্দ্র সরকারকে জানাবে দেশে বার্ড ফ্লু-এর পরিস্থিতি কতটা উদ্বেগজনক। 

এখনো পর্যন্ত জানা গিয়েছে দেশের মোট সাতটি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। সেই রাজ্যগুলির মধ্যে রয়েছে  রাজস্থান, হরিয়ানা, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, কেরালা, গুজরাট এবং উত্তর প্রদেশ। এই  রাজ্যগুলিতে দ্রুত পর্যবেক্ষণের জন্যে পাঠানো হচ্ছে কেন্দ্রীয় দলটিকে। ভূপালের পরীক্ষাগার জানিয়ে দিয়েছে এই রাজ্যগুলি থেকে যে নমুনা সংগ্রহ করা হয়েছিল সেগুলি আভিয়ান ফ্লু বা বার্ড ফ্লু-এর জীবাণু।

এর মধ্যেই খবর পাওয়া যাচ্ছে, মুম্বইয়ের চেম্বুর এলাকায় ১১টি কাককে মরে পড়ে  থাকতে দেখা গিয়েছে। মৃত ওই পাখীগুলির দেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে এবং পরীক্ষার জন্যে পাঠানো হয়েছে। রাজধানী দিল্লীতেওঁ  গতকাল ১৫টি কাকের মৃতদেহ পাওয়া গিয়েছিল। তবে ওড়িশা সরকার আগে থেকেই বার্ড ফ্লু-এর বিষয়ে অনুসন্ধান চালিয়েছিল। ওই রাজ্যে মোট ১২,৩৬৯টি মুরগি থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। দেখা গিয়েছে সেখানে বার্ড ফ্লু-এর কোনো লক্ষণ নেই। কিন্তু যে রাজ্যগুলিতে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে, সেই রাজ্যগুলিতে সম্ভবত মুরগির মাংসের ওপর নিয়ন্ত্রণ করা হবে। সেখানে মুরগির খামারগুলোতে কালিং করে মুরগিগুলিকে মেরে ফেলা হবে। সেইসঙ্গে খামারগুলিকে ক্ষতিপূরণ দিয়ে দেওয়া হবে সরকারের তরফ থেকে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages