পথ কুকুরদের প্রতি ভালবাসার ছোঁয়া স্পন্দনের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পথ কুকুরদের প্রতি ভালবাসার ছোঁয়া স্পন্দনের

Share This

পথ কুকুরদের প্রতি ভালবাসার ছোঁয়া স্পন্দনের


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ৩১.০১.২০২১ : পথ সারমেয়দের স্বার্থে ফের একবার পথে নামল পশুপ্রেমী সংগঠন 'স্পন্দন'। প্রজাতন্ত্র দিবসের দিন বেশ কিছু পথ সারমেয়দের স্পন্দন দিল জলাতঙ্কের প্রতিষেধক।

দক্ষিণ কলকাতার গড়িয়ার স্পন্দন পশু কল্যাণ সংগঠনটি অবশ্য সারা বছরই অবোলা পথ কুকুর গুলির জন্যে রাস্তায় নেমে কাজ করে। এই সংগঠনের সদস্যরা বিভিন্ন রাস্তায় ঘুরে ঘুরে পথ কুকুরদের খাবার দেয়, যদি কোনো চারপেয়ে অসুস্থ হয়ে পড়ে,  তার চিকিৎসার দায়িত্ব তুলে নেন স্পন্দনের সদস্যরা। এই জন্যে খরচ খরচা তারা জোগাড় করে নেন নিজেদের মধ্যে চাঁদা তুলে কিংবা হয়ত কারোর থেকে চেয়ে চিন্তে। এভাবেই তাঁরা কাজ করে চলেছেন দিনের পর দিন। স্পন্দনের ভালবাসার ছোঁয়ায় সুস্থ আছে, ভাল আছে গড়িয়ার বিস্তীর্ন  অঞ্চলের পথ সারমেয়গুলি।

গত ২৬ তারিখে স্পন্দন পথ কুকুরদের জলাতঙ্কের প্রতিষেধক দেওয়ার পরিকল্পনা করেছিল।  ওই দিন স্পন্দনের ৪০ জন সদস্য দেশের জাতীয় পতাকাকে সেলাম ঠুকে পথে নেমেছিলেন। অতি পরিচিত বন্ধুদের দেখতে পেয়ে পথ কুকুররাও গুটি গুটি পায়ে হাজির হয়েছিল। মোট ৮০টি পথ কুকুরকে জলাতঙ্কের প্রতিষেধক দিয়েছে স্পন্দন। তাঁদের এই মহৎ কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন পথ চলতি আরও ৫০ জন সাধারণ মানুষ। 

এদিন অবশ্য প্রতিষেধক দেওয়ার পাশাপাশি পথ কুকুরদের জন্যে ছিল মহাভোজের আয়োজনও। পথের প্রত্যেক কুকুরকে মুরগির ঝোল আর ভাত রান্না করে পেট ভরে খাইয়েছে স্পন্দন। লেজ নেড়ে চেটেপুটে সেই খাবার খেয়েছে তারা। স্পন্দনকে ধন্যবাদও হয়ত জানিয়েছে তাদের চোখের ভাষায়। যাঁরা কুকুর ভালবাসেন, রোজ তাদের খাওয়ান, তাঁরা অনায়াসেই সেই চোখের ভাষা পড়ে নিতে পারেন। স্পন্দন তো এই কাজ সারা বছর ধরেই করে আসছে। 

গত বছরও স্পন্দন এভাবেই পাড়ায় পাড়ায় ঘুরে প্রচুর পথ কুকুরদের জলাতঙ্কের প্রতিষেধক দিয়েছিল। এ বছর প্রতিষেধক দেওয়ার পাশাপাশি একটি জনসচেতনতার অনুষ্ঠানও করেছে স্পন্দন। যাতে ওই পথ কুকুরদের ওপর এক শ্রেণীর মানুষের অত্যাচার বন্ধ হয়। এরপর স্পন্দন পরিকল্পনা করছে এলাকার অন্তত ৩০টি কুকুরকে বাধ্যাত্বকরন অপারেশন করাবে।  আর জন সচেতনতার কাজও চালিয়ে যাবে। 'আজ খবর'-এর তরফ থেকে স্পন্দনের প্রতি রইল সমর্থন ও আন্তরিক শুভেচ্ছা।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages