আজ দেশজুড়ে কোভিড ১৯ প্রতিষেধক দেওয়ার ট্রায়াল রান শুরু হচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আজ দেশজুড়ে কোভিড ১৯ প্রতিষেধক দেওয়ার ট্রায়াল রান শুরু হচ্ছে

Share This

আজ দেশজুড়ে কোভিড ১৯ প্রতিষেধক দেওয়ার ট্রায়াল রান শুরু হচ্ছে
স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্দ্ধন 


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০২.০১/২০২১ :  গতকালই সিরাম ইনস্টিটিউটের কোভিড ১৯-এর প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। আজ গোটা দেশে কোভিড ১৯-এর প্রতিষেধক দেওয়ার জন্যে ড্রাই রান শুরু হতে চলেছে। 

কোভিড  প্রতিষেধকের এই ড্রাই রান দেওয়ার আগে সমস্ত পরিকাঠামো দেখে নেওয়া হয়েছে। দেশের কোন কোন জায়গা থেকে প্রতিষেধক দেওয়া হবে, কাদেরকে দেওয়া হবে, কারা সেই প্রতিষেধক দেবেন, কিভাবে দেবেন,  প্রতিষেধক যাঁরা নেবেন, তাঁদের জন্যে ঠিক কি ধরনের ব্যবস্থা নেওয়া হবে, এই সব কিছুর জন্যে আগাম পরিকল্পনা অনুযায়ী সব কিছু কাজ করা যাচ্ছে কিনা আজ দেখে নেওয়া হবে সেইসব। 

ভারতের ১৩০ কোটি মানুষ পেতে চলেছেন কোভিড ১৯-এর প্রতিষেধক। এই বিশাল জনসংখ্যাকে ঠিকমত প্রতিষেধক দেওয়ার কাজ করাটাও খুব একটা সহজ নয়, এই জন্যেই যাতে সবাইকে সুষ্ঠুভাবে প্রতিষেধক দেওয়া যায়, তার জন্যেই আগাম পরিকল্পনা করে নেওয়া হয়েছিল। সেই পরিকল্পনা অনুযায়ী  মানুষকে প্রতিষেধক দেওয়ার কাজ করা হবে, কিন্তু তার আগে আজ ড্রাই রান বা ট্রায়াল রান করে দেখে নেওয়া হবে পরিকল্পনা মত সবকিছু ঠিকভাবে করা যাচ্ছে কিনা। অর্থাৎ আজ ট্রায়াল রানে সেই সব কিছুই করা হবে, যা কিনা সত্যিই প্রতিষেধক দেওয়ার দিনে যা কিছু করতে হত।শুধুমাত্র আজ প্রতিষেধকটুকুই দেওয়া হবে না।

দেশের স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্দ্ধন জানিয়েছেন, "আজ দেশের ১১৯ জেলায় কোভিড ১৯ প্রতিষেধকের ট্রায়াল রান  চালানো  হবে।" আপাতত প্রত্যেক রাজ্যের রাজধানী ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির মূল শহরে ৩টি করে কেন্দ্রে চালানো হবে এই ট্রায়াল রান। প্রত্যেক কেন্দ্রে সীমিত সংখ্যার মানুষকে ডাকা হবে। যাঁরা প্রতিষেধক কেন্দ্রে এসে ওয়েটিং রুমে অপেক্ষা করবেন। এরপর তাঁদের নাম ও ঠিকানা রেজিস্টার করা হবে কম্পিউটারে। তারপর তাঁদেরকে ভ্যাকসিন রুমে ডেকে নিয়ে গিয়ে প্রতিষেধক দেওয়ার ট্রায়াল রান বা অভিনয় করা হবে। এরপর ওই ব্যক্তিকে অবজারভেশন রুমে নিয়ে গিয়ে অন্ততপক্ষে আধ ঘণ্টা অপেক্ষা করানো হবে, তাঁর ওপর নজর রাখা হবে, ভ্যাকসিন দেওয়ার দিন  প্রতিষেধক দেওয়ার পর তাঁর কোনো প্রতিক্রিয়া হল কিনা। যদি না হয়, তাহলে তাঁকে ছেড়ে দেওয়া হবে। আর যদি কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হয়, তাহলে তাঁকে বিশেষ পরিষেবা দিয়ে তাঁর চিকিৎসা শুরু করা হবে।. এই গোটা বিষয়টিকে নিয়ে মহড়া দেওয়াকেই ট্রায়াল রান বা ড্রাই রান বলা হচ্ছে। আজ ড্রাই রান দেখতে স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্দ্ধন  ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন দিল্লীর জিটিবি  হাসপাতালে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages