ভারত-বাংলাদেশ পুলিশ প্রধানদের মধ্যে ‘ভার্চুয়াল বার্তালাপ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত-বাংলাদেশ পুলিশ প্রধানদের মধ্যে ‘ভার্চুয়াল বার্তালাপ

Share This

ভারত-বাংলাদেশ পুলিশ প্রধানদের মধ্যে ‘ভার্চুয়াল বার্তালাপ


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৩/০১/২০২১ : ভারত ও বাংলাদেশের পুলিশ প্রধানদের মধ্যে প্রথম প্রতিনিধিস্তরের ‘ভার্চুয়াল পুলিশ প্রধান বার্তালাপ’ আজ অনুষ্ঠিত হয়েছে। ইতিবাচক এবং আত্মবিশ্বাসের পরিবেশ-পরিস্থিতিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। চলতি দ্বিপাক্ষিক সহযোগিতা এবং পারস্পরিক উদ্বেগের একাধিক বিষয় নিয়ে আলোচনা চালানো হয়। এই বার্তালাপের সময় দুই দেশের পুলিশ বাহিনীকে আরও জোরদার করে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুরক্ষা ও সন্ত্রাস বিরোধী কার্যকলাপ রোধে সময়োপযোগী এবং কার্যকর পরিচালন ব্যবস্থা গ্রহণের জন্য ‘নোডাল পয়েন্ট’ প্রতিষ্ঠা করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

উভয় পক্ষই বিশ্বব্যাপী সন্ত্রাসবাদী দলগুলি যেখানেই সক্রিয় থাকুক না কেন অথবা সন্ত্রাসমূলক কাজের সঙ্গে যুক্ত পলাতক ব্যক্তির বিরুদ্ধে যৌথভাবে কার্যকরি পদক্ষেপ গ্রণের সিদ্ধান্ত নিয়েছে। এমনকি উভয় পক্ষই নির্ধারিত নোডাল পয়েন্টের মাধ্যমে একটি বাস্তব সময় ভিত্তিক তথ্য বা রিয়েল টাইম ইনফরমেশন ভাগ করে নেওয়া এবং মত বিনিময় চালানোর বিষয়ে সহমত পোষণ করেছে। পাশাপাশি উভয় দেশই বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে যে পদক্ষেপ গ্রহণ করেছে সে বিষয়ে একে অপরের প্রশংসাও জানায়। 

সীমান্তপারের অপরাধমূলক কর্মকাণ্ড, মাদক চোরাচালান, জাল ভারতীয় নোট পাচার, অস্ত্র ও গোলাবারুদ এবং মানব পাচারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে পারস্পরিক সমন্বয় বৃদ্ধির বিষয় নিয়েও আলোচনা চালানো হয়।

বর্তমান কোভিড-১৯ মহামারীর জেরে একাধিক সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে এদিনের বৈঠক ভার্চুয়াল মাধ্যমে সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত হয়েছে। তবে উভয় পক্ষই এই নতুন উচ্চস্তরীয় ব্যবস্থাপনার বিষয়ে গুরুত্ব আরোপ করেছে। ভবিষ্যতে সমস্ত ধরণের সুরক্ষা সম্পর্কিত সমস্যা মোকাবিলায় একে অপরকে বৃহত্তর সহযোগিতা প্রদান করবে বলে উভয় পক্ষই আশ্বাস দিয়েছে। দুই দেশের অন্যান্য সুরক্ষা সংস্থার সদস্যদের সহযোগিতায় পুলিশ প্রধানদের এই বার্তালাপ উভয় দেশের পুলিশ বাহিনীর মধ্যে আগামীদিনে সহযোগিতা আরও বাড়িয়ে তুলবে এবং সম্পর্ক আরও সুদৃঢ় ও মজবুত করে তুলবে। বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে উভয় দেশের মধ্যে কৌশলগত অংশিদারিত্ব আরও মজবুত হবে। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages