আন্দামান সাগরে ভারতের ৪ বাহিনীর মহড়া বিশেষ সুরক্ষা কবচ হয়ে উঠবে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আন্দামান সাগরে ভারতের ৪ বাহিনীর মহড়া বিশেষ সুরক্ষা কবচ হয়ে উঠবে

Share This

আন্দামান সাগরে ভারতের ৪ বাহিনীর মহড়া বিশেষ সুরক্ষা কবচ হয়ে উঠবে


আজ খবর (বাংলা), পোর্ট ব্লেয়ার, আন্দামান, ভারত, ২২/০১/২০২১ : আন্দামান নিকোবর কমান্ডের এক্তিয়ারে আগামী সপ্তাহে ভারতীয় সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী এবং উপকূল রক্ষী বাহিনীকে একত্রিত করে যৌথ সামরিক অভিযান ‘কবচ’ মহড়া আয়োজন করা হচ্ছে। এটি দেশের সামরিক বাহিনীগুলিকে নিয়ে একমাত্র যৌথ মহড়া। এই মহড়ায় সেনাবাহিনীর বিশেষ প্রশিক্ষিত দল, নৌ-বাহিনীর অস্ত্রশস্ত্র, বিধ্বংসী জাহাজ, কর্ভেট শ্রেণীর ল্যান্ডিং শিপ, বিমান বাহিনীর পরিবহণে উপযোগী যুদ্ধ বিমান এবং উপকূল রক্ষী বাহিনীর একাধিক সরঞ্জামের ব্যবহার ও কার্যকরিতা যাচাই করা হবে। 

এই মহড়ায় সামদ্রিক নজরদারি, আকাশ থেকে জলসীমায় সমন্বয় বজায় রেখে অভিযান পরিচালনা, ডুবো জাহাজ প্রভৃতি ক্ষেত্রে বাহিনীর কর্মদক্ষতার বিভিন্ন দিক খতিয়ে দেখা হবে। এছাড়াও, প্রয়োজনে বিভিন্ন কারিগরি, সহায়তা বিনিময়, সেনাবাহিনীর তিন শাখার মধ্যে বৈদ্যুতিন ও প্রচলিত মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ, গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং অভিযান পরিচালনার বিভিন্ন পর্যায়ে দ্রুত সিদ্ধান্ত প্রণয়ন ও তা কার্যকর করা নিয়েও মহড়ায় প্রশিক্ষণ চলবে।
 
সেনাবাহিনীর যৌথ এই মহড়ায় আত্মরক্ষা ও প্রতি-আক্রমণের দিকগুলিও যাচাই করে দেখা হবে। আকাশ থেকে জলে এবং ভূমিতে অবতরণ, হেলিকপ্টারের সাহায্যে নজরদারি চালানো এবং ভূমি থেকে অভিযান পরিচালনায় কৌশলগত দিকগুলি নিয়ে বাহিনীর তিন শাখার মধ্যে সমন্বয় গড়ে তোলার ওপর গুরুত্ব দেওয়া হবে। এ ধরনের মহড়া বাহিনীর তিন শাখার মধ্যে যৌথভাবে রণক্ষেত্রে শত্রুপক্ষের মোকাবিলায় দক্ষতা আরও বাড়িয়ে তুলবে। সেই সঙ্গে, পারস্পরিক সমন্বয় আরও মজবুত হবে।  
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages