শিল্প ও ক্ষেত্রে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কারে ভূষিত হলেন পশ্চিমবঙ্গের সৌহার্দ্য দে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শিল্প ও ক্ষেত্রে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কারে ভূষিত হলেন পশ্চিমবঙ্গের সৌহার্দ্য দে

Share This

 

শিল্প ও ক্ষেত্রে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাপুরস্কারে ভূষিত হলেন পশ্চিমবঙ্গের  সৌহার্দ্য দে
সৌহার্দ্য দে 

আজ খবর (বাংলা), মেদিনীপুর, পশ্চিমবঙ্গ, ২৭/০১/২০২১ : শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে ২০২১ সালের প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাল পুরস্কার পেলেন পশ্চিমবঙ্গের মেদিনীপুরের বাসিন্দা সৌহার্দ্য দে। তার লক্ষ্য লেখার মাধ্যমে শিল্প ও সংস্কৃতিকে নতুন ভাবে মানুষের মধ্যে তুলে ধরা।

সৌহার্দ্য দে’র জন্ম ২০০৪। মাত্র ১৬ বছর বয়সেই সে ঐতিহাসিক বিষয় ভিত্তিক রচনা, শিল্প ও সংস্কৃতির কলম লেখক, এবং পডকাস্টার হিসাবে পরিচিতি লাভ করেছে। শুধু তাই নয় সৌহার্দ্য গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডের রয়েল এশিয়াটিক সোসাইটির ফেলো হিসাবেও মনোনীত হয়েছে। দেশে ও বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় তার রচিত ইতিহাস, শিল্প ও সংস্কৃতি সম্পর্কিত বিভিন্ন নিবন্ধ প্রশংসিত হয়েছে। তাঁর উদ্দেশ্য লেখার মাধ্যমে ভারতীয় শিল্প ও সংস্কৃতি, ইতিহাস এবং পৌরাণিক মহাকাব্যগুলিকে পুনরুজ্জীবিত ও প্রাণবন্ত করে সকলের সামনে উপস্থাপন করা।

প্রেস ইনফরমেশন ব্যুরো, কোলকাতার সাথে কথা বলার সময়, সৌহার্দ্য জানালো যে ইতিহাস ও পুরাণের প্রতি তাঁর ভালবাসার পিছনে রয়েছে তার বাবা-মায়ের অনুপ্রেরণা।পশ্চিম মেদিনীপুর জেলার বিদ্যাসাগর শিশু নিকেতনের একাদশ শ্রেণির শিক্ষার্থী সৌহার্দ্য দে’র কথায় 'আমার বাবা এবং মা দুজনই ইতিহাসের শিক্ষক, বাবা মেদিনীপুর কলেজের অধ্যাপক এবং মা পিরকাটা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা, দুজনেই গল্পের আকারে ঐতিহাসিক ঘটনা আমাকে বলতেন যা আমার শৈশব থেকেই আমাকে আকৃষ্ট করেছিল'।

অমিশ ত্রিপাঠী এবং দেবদত্ত পট্টনায়েকের রচনার একনিষ্ঠ পাঠক সৌহার্দ্যর বক্তব্য ‘তাদের রচনাগুলি আমাকে ঐতিহাসিক সাহিত্যের দিকে ঝুঁকতে অনুপ্রেরণা দিয়েছে’। তাঁর বই দ্য ক্রনিকলস অফ সূর্যবংশের জন্য ২০১৮ সালে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস পুরস্কার প্রাপ্ত সৌহার্দ্য জানিয়েছে যে তার একটি নতুন বই খুব শীঘ্রই প্রকাশিত হবে যার সম্ভাব্য নাম ‘A dynastic decimation: When lust destroyed a Sultanate’ যেটির বিষয় ভারতের মুঘল সাম্রাজ্য কে ঘিরে আবর্তিত।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages