আজ মন কি বাতে অনুষ্ঠানে আদিবাসী হস্তশিল্পিদের কথা বললেন প্রধানমন্ত্রী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আজ মন কি বাতে অনুষ্ঠানে আদিবাসী হস্তশিল্পিদের কথা বললেন প্রধানমন্ত্রী

Share This

আজ মন কি বাতে অনুষ্ঠানে আদিবাসী হস্তশিল্পিদের কথা বললেন প্রধানমন্ত্রী


আজ খবর (বাংলা), নতুন দিল্লী,  ভারত, ৩১/০১/২০২১ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আজ জাতির উদ্দেশে  বেতার অনুষ্ঠান ‘মন কি বাত ২’০ এর  ২০তম পর্বে সকলের সঙ্গে তাঁর চিন্তাভাবনা ভাগ করে নিয়েছেন। 

অনুষ্ঠানের শুরুতেই শ্রী মোদী বলেছেন, বছরের প্রথম মাসও শেষ হয়ে গেল। দিন কয়েক আগেই ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানানো হয়েছে। আর তারপর  দেশবাসী  ‘লোহরী’, মকর সংক্রান্তি, পোঙ্গল, বিহু পালন করেছেন। দেশের ভিন্ন ভিন্ন অংশে উৎসবের ধুম পড়ে গিয়েছিল। ২৩শে জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন ‘পরাক্রম দিবস’ হিসাবে পালন করা হয়েছে। অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত রচয়িতা, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, চিলির সেনেটের  ভাইস প্রেসিডেন্ট এর নাম রবীন্দ্রনাথ কুইয়েন্টেরাস। ওঁর এই নাম বিশ্বকবি গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের নামের প্রেরণায় রাখা হয়েছে।                 

শ্রী মোদী কিছুদিন আগে দেখা একটি ভিডিওর কথা উল্লেখ করেছেন। পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের পিংলা গ্রামের এক চিত্রকর সরমুদ্দিন ওই ভিডিওতে আনন্দের সঙ্গে বলছিলেন রামায়ণ নির্ভর ওঁর পেইন্টিং দুলাখ টাকায় বিক্রি হয়েছে। এতে তাঁর  গ্রামবাসীদেরও আনন্দ হয়েছে। এই ভিডিও দেখার পর পশ্চিমবঙ্গের একটি অত্যন্ত ভালো উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রী জানতে পারেন। পর্যটন মন্ত্রকের আঞ্চলিক দপ্তর মাসের শুরুতে বাংলার গ্রামে অতুল্য ভারত, সপ্তাহান্ত গেটওয়ে-র শুরু করেছে। এখানে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূ‌ম, পুরুলিয়া, পূর্ব বর্ধমানের হস্তশিল্পীরা বেড়াতে আসা মানুষদের জন্য হ্যান্ডিক্র্যালফট ওয়ার্কশপ আয়োজন করেছিলেন। এই আয়োজনে হস্তশিল্পের যে সব সামগ্রী  যে বিক্রি হয়েছে, তাতে হস্তশিল্পীরা যথেষ্ট উৎসাহিত হয়েছেন। সারা দেশের মানুষেরা নতুন নতুন পদ্ধতিতে এভাবেই দেশের শিল্পকলাকে  জনপ্রিয় করে তুলছেন।   

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages