আগামী ১৬ তারিখ থেকে দেশে করোনা ভাইরাসের প্রতিষেধক দেওয়া শুরু হবে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আগামী ১৬ তারিখ থেকে দেশে করোনা ভাইরাসের প্রতিষেধক দেওয়া শুরু হবে

Share This

আগামী ১৬ তারিখ থেকে দেশে করোনা ভাইরাসের প্রতিষেধক দেওয়া শুরু হবে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৯/০১/২০২১ :  অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর ভারত সরকার জানিয়ে দিল আগামী ১৬ই জানুয়ারি থেকে দেশের সর্বত্র করোনা ভাইরাসের প্রতিষেধক দেওয়া শুরু করা হবে।

চলতি মাসের ১৬ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে দেশের সর্বত্র করোনা ভাইরাসের প্রতিষেধক দেওয়ার কাজ। ঠিক কিভাবে এই প্রতিষেধক দেওয়া হবে তার জন্যে ইতিমধ্যেই দেশজুড়ে ড্রাই রান বা ট্রায়াল রান করে দেখে নেওয়া হয়েছে। চূড়ান্ত প্রস্তুতি প্রায় শেষ। পুনে এবং হায়দ্রাবাদ থেকে দেশের সর্বত্র পৌঁছেও গিয়েছে করোনা ভাইরাসের প্রতিষেধক। কলকাতাতেও গতকাল এসে পৌঁছেছে এই প্রতিষেধক। কড়া নিরাপত্তার মধ্যে সেই সব প্রতিষেধককে রাখা হয়েছে বাগবাজারের স্টোরে। 

প্রথমে করোনা ভাইরাসের প্রতিষেধক দেওয়া হবে ৩ কোটি মানুষকে। তার মধ্যে ১ কোটি মানুষরা যাঁরা স্বাস্থ্য কর্মী, এবং ২ কোটি মানুষ যাঁরা একেবারে সামনে থেকে করোনার সাথে লড়াই করেছেন এবং রোগীদের সেবা করেছেন। এই ৩ কোটি মানুষকে প্রতিষেধক দেওয়া হয়ে গেলে তারপর আরও ২৭ কোটি মানুষকে প্রতিষেধক দেওয়া হবে। সেক্ষেত্রে যাঁদের বয়স ৫০-এর বেশি তাঁদেরকে আগে দেওয়া হবে এবং তারপর যাঁদের কো মরবিডিটি আছে অর্থাৎ অন্য্ কোনো  তাঁদেরকে প্রতিষেধক দেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে।

সামনেই আসছে মকর সংক্রান্তি, পোঙ্গল  উৎসব, বিহু উৎসব। যে সময় মানুষ উৎসব পালনে ব্যস্ত থাকবেন, তাই সেই উৎসবগুলির পর আগামী ১৬ তারিখ থেকেই করোনা ভাইরাসের প্রতিষেধক দেওয়ার দিন ঠিক করা হয়েছে। ভারতে দুটি কোম্পানী করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি করেছে। সিরাম লিমিটেড এবং ভারত বায়োটেক এই দুই সংস্থা কোভিশিল্ড এবং কোভ্যাকসিন নামের প্রতিষেধক তৈরি করেছে। যে প্রতিষেধকগুলি পাওয়ার জন্যে ভারতের কাছে রীতিমত দরবার করেছে বিশ্বের বেশ কিছু দেশ। শোনা যাচ্ছে এখনো পর্যন্ত বিশ্বের ৩২টি দেশ করোনা ভাইরাসের প্রতিষেধক পাওয়ার জন্যে রীতিমত দরবার করে চলেছে ভারতের কাছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages