ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে, দেশেই চাই উন্নতমানের ব্যাটারি : নিতিন গড়করি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে, দেশেই চাই উন্নতমানের ব্যাটারি : নিতিন গড়করি

Share This

ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে, দেশেই চাই উন্নতমানের  ব্যাটারি : নিতিন গড়করি


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৯/০১/২০২১ : কেন্দ্রীয় অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ এবং সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী নীতীন গড়করি বলেছেন, বৈদ্যুতিক গাড়ির চাহিদা ক্রমশ বাড়ছে। আর তাই উন্নত মানের ব্যাটারি এবং জ্বালানী সাশ্রয়ী প্রযুক্তির প্রয়োজনও বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে লিথিয়াম ব্যাটারিতে জ্বালানী সঞ্চয়ের ক্ষেত্রে বেশ সমস্যা দেখা দেয়। লিথিয়াম-আয়ন রিচার্জেবল ব্যাটারি বৈদ্যুতিক গাড়িতে ব্যবহার করা হয়। মন্ত্রী সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ব্যাটারির বিষয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। ধাতু-বায়ু, ধাতু-আয়ন সহ অন্যান্য সম্ভাব্য প্রযুক্তি নিয়ে গবেষণার ওপর জোর দেওয়া হয়েছে।

পরিবহণ ক্ষেত্রে আত্মনির্ভর ভারতের লক্ষ্য পূরণের ওপর গুরুত্ব দিয়ে শ্রী গড়করি বলেছেন, উৎকর্ষ কেন্দ্র, শিল্পসংস্থা, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও সরকারের সাহায্যে ব্যাটারির বিকল্প প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে নিবিড় গবেষণার প্রয়োজন। 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages