আজ জন্মদিনে বিশ্বকাপ জয়ের কথা মনে পড়ে : কপিল দেব - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আজ জন্মদিনে বিশ্বকাপ জয়ের কথা মনে পড়ে : কপিল দেব

Share This

আজ জন্মদিনে বিশ্বকাপ জয়ের কথা মনে পড়ে : কপিল দেব


আজ খবর (বাংলা), চন্ডিগড়,  পাঞ্জাব ও হরিয়ানা,  ০৬/০১/২০২১ :   আজ ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক কপিল দেবের জন্মদিন, আর আজকের দিনটিতে কপিলের মন জুড়ে রয়েছে বিশ্বকাপ জয়ের সেই দিনটার কথা। 

আজ ভারতীয় অলরাউন্ডার তথা প্রাক্তণ অধিনায়ক কপিল দেব নিখাঞ্জের ৬২তম জন্মদিন। সকাল থেকেই আজ তাঁর কাছে বন্ধু, সতীর্থ, আত্মীয় স্বজন এবং অনুরাগীদের শুভেচ্ছাবার্তা ভীড় জমাচ্ছে। কিন্তু এই শুভেচ্ছা বার্তার  ভীড়ে হারিয়ে গিয়েও কপিলদেবের মন  পড়ে  রয়েছে প্রায় ৩৭ বছর আগের সেই দিনটায়, যেদিন ভারতের হাতে প্রথমবার বিশ্বকাপ ক্রিকেটের ট্রফিটা উঠেছিল,  আর সেই টুর্নামেন্টে অধিনায়ক ছিলেন কপিল নিজেই।

কপিল ছাড়া একমাত্র মহেন্দ্র সিং ধোনিই বলতে পারেন যিনি অধিনায়ক হিসেবে ভারতকে বিশ্বকাপ এনে দিয়েছেন। কিন্তু কপিল দেব একমাত্র  মানুষ যিনি দাবী  যিনি করতে পারেন যে অধিনায়ক হিসেবে প্রথমবার ভারতকে বিশ্বকাপ এনে দিয়েছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য, ভারত প্রথমবার বিশ্বকাপ জয় করেছিল ১৯৮৩ সালের ২৫শে  জুন (৩য়  বিশ্বকাপ), এরপর ২০১১ সালে ভারত দ্বিতীয়বার বিশ্বকাপ জয় করেছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে। এছাড়া টিম ইন্ডিয়া ২০০৩ সালে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে রানার্স আপ হয়েছিল এবং মোট চারবার বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছেছিল।


 

আজ জন্মদিনের সকাল থেকেই কপিল দেবের মন পড়ে  রয়েছে ১৯৮৩ সালের ২৫শে  জুন লর্ডসের মাঠে। তাঁর মনে পড়ে যাচ্ছে বিশ্বকাপকে হাতে নিয়ে কিভাবে তিনি চুম্বন করেছিলেন, সেইসব কথা। পাশে এসে দাঁড়িয়েছেন গাভাসকর, শ্রীকান্ত, অমরনাথ, বিন্নি, কীর্তি আজাদ, মদনলাল, পাতিল, কিরমানিরা। আজ সকাল থেকেই সেই ঘোর যেন আর কাটতেই চাইছে না তাঁর। 

কপিলের মনে পড়ে যাচ্ছে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ১৮৩ রানের পুঁজি নিয়ে ফিল্ডিং করতে নেমেছিলেন তাঁরা, ব্যাট করার সময় কিভাবে এন্ডি রবার্টস ৩ উইকেট নিয়ে তাঁদের প্রায় কোমর ভেঙে দিয়েছিলেন, তারপর বল হাতে আগুনে বোলিং করেছিলেন ম্যালকম মার্শাল,  মাইকেল হোল্ডিং আর ল্যারি গোমসরা।  ওই ইনিংসে ব্যাট করতে নেমে সবচেয়ে বেশি রান করেছিলেন শ্রীকান্ত, তিনি করেছিলেন ৩৮। সেই ইনিংসে ৩০এর বেশি রান করেছিলেন একমাত্র কপিল নিজে। কিন্তু সেদিন ভারতীয়রা বল হাতে ঝড় বইয়ে দিয়েছিলেন।  সেই ঝড়ে ওয়েস্ট ইন্ডিজের প্রাথমিক স্কোর হয়েছিল ৫৭ রানে ৩ উইকেট, তখন ভিভ রিচার্ডস ফিরে গিয়েছেন প্যাভিলিয়নে। এরপর স্কোর ছিল ৭৬/৬;  মোট ১৪০ রানে গুঁড়িয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের ইনিংস আর তার কিছুক্ষণ পরেই লর্ডসের বারান্দায় কপিলের হাতে উঠে এসেছিল ভারতের প্রথম বিশ্বকাপ ট্রফি।

সেই দিনগুলোর কথা আজ বেশি করে মনে পড়ছে কপিলদেবের। কপিল নিজেই আজ সংবাদ মাধ্যমকে এই কথা জানিয়েছেন। কথা বলার সময় নস্টালজিয়ায় চোখ দুটো চক চক করে উঠছিল তাঁর।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages