মকর সংক্রান্তিতে উৎসবে মেতেছে গোটা ভারতবর্ষ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মকর সংক্রান্তিতে উৎসবে মেতেছে গোটা ভারতবর্ষ

Share This

মকর সংক্রান্তিতে উৎসবে মেতেছে গোটা ভারতবর্ষ


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৪/০১/২০২১ : মকর সংক্রান্তির পুন্য লগ্নে  বহু পুণ্যার্থী আজ পুন্য স্নান সারলেন গঙ্গা সাগরে। সেই সঙ্গে গোটা দেশেই পালিত হল মকর সংক্রান্তি, পোঙ্গল, বিহু ও মাঘী উৎসব।

ভারতবর্ষের বিভিন্ন জায়গায় আজকের দিনটিকে নানাভাবে পালন করা হয়। উৎসব উদযাপন করা হয়। কোথাও মকর সংক্রান্তি, কোথাও পোঙ্গল, কোথাও লোহরি, কোথাও আবার বিহু, কোথাও বা মাঘী। কিন্তু যে অঞ্চলে যে নামেই ডাকা   হোক না কেন, আজকের দিনটাকে উৎসব হিসেবে পালন করেন সাধারণ মানুষ। এই উৎসব উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং পশ্চিমবঙ্গবাসীকে মকর সংক্রান্তির শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আজ গোরক্ষপুরে গিয়ে গোরক্ষনাথের মন্দিরে পূজা দিয়েছেন। বহু পুণ্যার্থীকে আজ বারাণসী এবং অন্যান্য জায়গায় গঙ্গায়  পুন্য স্নান করতে দেখা গিয়েছে। ভূপালে আজ একটি বড়সড় ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতার আয়োজন করেছে সেখানকার পুরসভা, যাকে ঘিরে মেতে উঠেছেন ভূপালের মানুষজন। পাঞ্জাবের অমৃতসরে  স্বর্ণ মন্দিরে শিখ সম্প্রদায়ের মানুষ স্বর্ণ মন্দিরের পুন্য সরোবরে ডুব দিয়ে স্নান সেরেছেন। আজ পশ্চিমবঙ্গের গঙ্গাসাগরে হাজার হাজার মানুষ পুন্যস্নান সেরেছেন, পুণ্যস্নান সেরেছেন অসংখ্য সাধু সন্ন্যাসীরাও।

আরএসএস প্রধান মোহন ভাগবত তামিলনাড়ুতে গিয়ে অংশগ্রহণ করেছেন পোঙ্গল  উৎসবে। কর্নাটকের কালাবুর্গিতে  অনুষ্ঠিত হচ্ছে ইয়েলু অমাবস্যা। চলছে পূজা পার্বন।  আসাম রাজ্যে শুরু হয়েছে বিহু উৎসব, সেই রাজ্যে এখন বিহু গান এবং নাচের মধ্যে দিয়ে উৎসব পালন করছেন সাধারণ মানুষ। যদিও এর মধ্যেই গতকাল মধ্যরাত্রে হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠেছিল আসামের বিস্তীর্ন এলাকা, যার রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.২; সমগ্র উত্তর ভারত জুড়ে চলছে তীব্র শৈত্য  প্রবাহ, পার্বত্য অঞ্চলে চলছে তুষারপাত। তবু এর মধ্যেই উৎসবে মেতে উঠেছে ভারতবাসী। আর এর মধ্যেই আগামীকাল থেকে হরিদ্বারে শুরু হতে চলেছে কুম্ভ মেলা। যেখানে  কোটি কোটি ভারতবাসী 'বিবিধের মাঝে মিলন মহান' হয়ে ডুব দিয়ে স্নান সারবেন গঙ্গায়, আর সমাজের সব কলুষতাকে বিসর্জন দেওয়ার জন্যে প্রার্থনা করবেন। 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages