ভারত ও ফ্রান্সের বিমানবাহিনীর যৌথ মহড়া চলতি মাসেই - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত ও ফ্রান্সের বিমানবাহিনীর যৌথ মহড়া চলতি মাসেই

Share This

ভারত ও ফ্রান্সের বিমানবাহিনীর যৌথ মহড়া চলতি মাসেই


আজ খবর (বাংলা),  নতুন দিল্লী, ভারত, ১৯/০১/২০২১ :  ভারতীয় বিমানবাহিনী এবং ফ্রেঞ্চ এয়ার এন্ড স্পেস ফোর্স যৌথভাবে আকাশপথে একটি মহড়ার ব্যবস্থা করেছে। ডেজার্ট নাইট-২১ নামে এই মহড়া হবে ২০ থেকে ২৪ জানুয়ারি যোধপুরের বায়ু সেনা ঘাঁটিতে। 

ফরাসিদের পক্ষ থেকে রাফেল, এয়ারবাস এ-৩৩০, মাল্টিরোল ট্যাংকার ট্রান্সপোর্ট, এ-৪০০এম ট্যাকটিক্যাল ট্রান্সপোর্ট এয়ারক্রাফট সহযোগে প্রায় ১৭৫ জন উপস্থিত থাকবেন। অন্যদিকে ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে রাখা হবে মিরাজ-২০০০, এসইউ-৩০ এমকেআই, রাফেল, আইএল-৭৮ ফ্লাইট রিফিলিং এয়ারক্রাফট, এ ডবলু এ সি এস এবং এ ই ডাবলু এন্ড সি এয়ারক্রাফট প্রভৃতি যুদ্ধবিমান।
 
এই যৌথ মহড়া দুটি বিমান বাহিনীর মধ্যে সহযোগিতার গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হবে। ইন্দো-ফরাসি প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসাবে ভারতীয় বিমান বাহিনী এবং ফ্রেঞ্চ এয়ার এন্ড স্পেস ফোর্স 'গারুদা' নামে ইতিমধ্যে ছ টি মহড়া অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ মহড়াটি ২০১৯ সালের ফ্রান্সের এয়ারফোর্স বেস মন্ট- ডি- মার্সানে আয়োজিত হয়েছিল।
 
বর্তমানে এক্সারসাইজ ডেজার্ট নাইট-২১- এর ব্যবস্থা করা হয়েছে যোধপুরের বায়ুসেনা ঘাঁটিতে।
 
এই যৌথ মহড়ার একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে দু'দেশের তরফ থেকে যুদ্ধবিমান রাফেল-এর ব্যবহার।
 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages