ভারত-লুক্সেমবার্গের মধ্যে SEBI-CSSF চুক্তি হতে চলেছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত-লুক্সেমবার্গের মধ্যে SEBI-CSSF চুক্তি হতে চলেছে

Share This

ভারত-লুক্সেমবার্গের মধ্যে SEBI-CSSF চুক্তি হতে চলেছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৯/১২/২০২০ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) এবং লুক্সেমবুর্গের ফিনান্সিয়াল অ্যান্ড কমিশন দে সার্ভিলেন্স দ্যু সেকট্যুর ফিনান্সিয়ার(সিএসএসএফ)-এর মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষরের প্রস্তাবটি অনুমোদন পেয়েছে। 

উদ্দেশ্য -
এই সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধ এবং নজরদারি সংক্রান্ত দক্ষতা সম্পাদনার কাজে সুবিধা হবে। সীমান্তের অন্য প্রান্তের সহযোগিতার ফলে কারিগরি বিভিন্ন জ্ঞান এবং শেয়ার বাজারের আইন-কানুন ও নিয়মাবলী দুটি দেশে যথাযথভাবে প্রয়োগ হবে। 

মূল প্রভাব -
সেবির মতো সিএসএসএফ-ও ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশন্স মাল্টিন্যাশনাল মৌ (আইওএসসিও এমএমওইউ)-এর স্বাক্ষরকারী সদস্য। কিন্তু আইওএসসিও এমএমওইউ-এর কারিগরি সহায়তা দানের সুযোগ নেই। প্রস্তাবিত এই সমঝোতাপত্রের ফলে নিরাপত্তা সংক্রান্ত আইন যথাযথ প্রয়োগের ক্ষেত্রে তথ্যের আদান-প্রদানের সুযোগ গড়ে উঠবে। এছাড়াও কারিগরি সহায়তা দেওয়ার ক্ষেত্রে সুবিধা হবে। কারিগরি সহায়তার ফলে মূলধন বাজার, দক্ষতা বৃদ্ধি ও কর্মীদের প্রশিক্ষণের জন্য আলাপ-আলোচনা চালাতেও সুবিধা হবে।


প্রেক্ষাপট -

সেবি ১৯৯২ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া অনুসারে শেয়ার বাজারকে নিয়ন্ত্রণের জন্য গঠিত হয়েছিল। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করা, ভারতে শেয়ার বাজারের মানোন্নয়ন ও বিভিন্ন নিয়ম সঠিকভাবে মেনে চলার ক্ষেত্রে এই সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। নিবন্ধীকরণ, নিয়ন্ত্রণ এবং শেয়ার বাজারের পরিচালনার নজরদারি, বিভিন্ন কাজের অগ্রগতি, ভুয়ো এবং অস্বচ্ছ বাণিজ্যিক লেনদেন আটকানো, বিভিন্ন কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নথি জমা দেওয়ার জন্য নির্দেশ জারি করা সেবির অন্যতম কাজ। এরফলে দেশে বা বিদেশে যথাযথভাবে এই সমস্ত তথ্যগুলির সাহায্যে বিভিন্ন কাজ করা যাবে।  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages