৪ টি ফিল্ম মিডিয়া ইউনিটকে NFDC র সাথে যুক্ত করা হল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


৪ টি ফিল্ম মিডিয়া ইউনিটকে NFDC র সাথে যুক্ত করা হল

Share This

৪ টি ফিল্ম মিডিয়া ইউনিটকে NFDC র সাথে যুক্ত করা হল


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৩/১২/২০২০ : ভারতে প্রতি বছর ৩ হাজারের বেশি চলচ্চিত্র নির্মিত হয়। বেসরকারী ক্ষেত্র এই শিল্পকে পরিচালনা করে। বিশ্বে সবথেকে বেশি চলচ্চিত্র ভারতেই নির্মিত হয়। চলচ্চিত্র শিল্পকে সাহায্য করার জন্য আজ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ৪টি ফিল্ম মিডিয়া ইউনিটকে ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএফডিসি) লিমিটেডের সঙ্গে সংযুক্তিকরণের সিদ্ধান্ত অনুমোদন করেছে। যে ৪টি ফিল্ম মিডিয়া ইউনিটকে এনএফডিসি-র সঙ্গে যুক্ত করা হবে সেগুলি হল ফিল্ম ডিভিশন, চলচ্চিত্র উৎসবের নির্দেশালয়, ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়া এবং চিল্ড্রেন্স ফিল্ম সোস্যাইটি ইন্ডিয়া। এই সংযুক্তিকরণের ফলে সহযোগিতা এবং সম্পদের ক্ষেত্রে সুবিধা হবে। প্রতিটি মিডিয়া ইউনিট আরও দক্ষ ভাবে কাজ করবে।

ফিল্ম ডিভিশন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ একটি দপ্তর। ১৯৪৮ সালে এটি প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন সরকারি কর্মসূচির প্রচারের জন্য তথ্য চিত্র ও নিউজ ম্যাগাজিন বানানোই এর মূল কাজ। এছাড়াও ভারতীয় ইতিহাসের বিভিন্ন রেকর্ড সিনেমার আকারে এই প্রতিষ্ঠান সংরক্ষণ করে। 

চিল্ড্রেন্স ফিল্ম সোস্যাইটি ইন্ডিয়া একটি স্বায়ত্বশাসিত সংগঠন। সোস্যাইটি আইনের আওতায় ১৯৫৫ সালে এটি গঠিত হয়। শিশু ও কিশোরদের মূল্যবোধ যুক্ত বিনোদনমূলক বিভিন্ন উপকরণ চলচ্চিত্রের মাধ্যমে উপস্থাপিত করাই এর মূল কাজ।

ন্যাশনাল ফিল্ম আর্কাইভস অফ ইন্ডিয়া, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ একটি দপ্তর। ১৯৬৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছে। ভারতীয় চলচ্চিত্রের বিভিন্ন ঐতিহ্যশালী উপাদান সংগ্রহ করা ও সংরক্ষণ করাই এর মূল উদ্দেশ্য।

চলচ্চিত্র উৎসবের নির্দেশালয় ১৯৭৩ সালে গঠিত হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ এই দপ্তরটি ভারতীয় চলচ্চিত্র ও সাংস্কৃতিক উপাদানের আদান প্রদানকে উৎসাহিত করে।

কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ব সংস্থা, এনএফডিসি ১৯৭৫ সালে গঠিত হয়েছে। ভারতীয় চলচ্চিত্র শিল্পের সুসংহত উন্নয়ন এবং সংগঠিত, দক্ষ পরিকল্পনা এর মূল লক্ষ্য। কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে এই মিডিয়া ইউনিটগুলির সংযুক্তিকরণের প্রস্তাবকে অনুমোদন করা হয়েছে। এছাড়া অন্তর্বর্তীকালিন সময়ের জন্য ও আইনগত বিভিন্ন বিষয় বিবেচনার জন্য উপদেষ্টা নিয়োগ করার প্রস্তাবটিকেও মন্ত্রিসভা অনুমোদন করেছে। সম্পদের কর্মী হস্তান্তর এবং সংযুক্তিকরণের সময় সবরকম পরিচালনগত দিকগুলি এক্ষেত্রে বিবেচনা করা হবে।

এই সংযুক্তিকরণের সময় সংশ্লিষ্ট মিডিয়া ইউনিটগুলির সব কর্মীদের স্বার্থ রক্ষা করা হবে। কোনও কর্মীকে বসিয়ে দেওয়া হবেনা।

মূল সংগঠন এনএফডিসি, চলচ্চিত্রের বিভিন্ন উপাদানের সংরক্ষণ, চলচ্চিত্র নির্মাণ ও প্রচারের কাজ একটি ব্যবস্থাপনার আওতায় করবে। চলচ্চিত্রের বিষয়বস্তু ওটিটি প্ল্যাটফর্ম, চলচ্চিত্রে শিশুদের উপাদান, অ্যানিমেশন, স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র ও তথ্যচিত্রের বিকাশের জন্য নতুন এই সংস্থা প্রতিটি বিষয়কে নিশ্চিত করবে।

ফিল্ম মিডিয়া ইউনিটগুলি একটি অভিন্ন কর্পোরেশনের আওতায় আসলে পরিকাঠামো ও মানব সম্পদের আরও ভালো এবং দক্ষভাবে পরিচালনা করা সম্ভব হবে। এর ফলে বিভিন্ন সংস্থার একইরকমের কাজ করা বন্ধ হবে এবং অর্থের সাশ্রয় হবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages