নতুন প্রজন্মকে বিজ্ঞানে আকৃষ্ট করতে ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব শুরু হচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নতুন প্রজন্মকে বিজ্ঞানে আকৃষ্ট করতে ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব শুরু হচ্ছে

Share This

নতুন প্রজন্মকে বিজ্ঞানে আকৃষ্ট করতে ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব শুরু হচ্ছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২১/১২/২০২০ :  বৃহত্তম বিজ্ঞান উৎসব, 'ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব' (আইআইএসএফ ২০২০),ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হতে চলেছে। এই উৎসবে, বিভিন্ন ধরনের ৪১ টি ভাবনার অনুষ্ঠান হতে চলেছে। প্রতিটি ভাবনার সঙ্গেই সমাজ এবং সাধারন মানুষের সরাসরি যোগ রয়েছে। যুব গবেষক এবং বিজ্ঞানীরা এই বিজ্ঞান উৎসবের মূল অংশগ্রহণকারী। যুব বিজ্ঞানীদের সম্মেলন এর একটি অংশ। জাতীয় উন্নয়নে ,জীবন যাত্রার মানোন্নয়নে বিজ্ঞান এবং প্রযুক্তির ব্যবহার বিষয়ে অংশগ্রহণকারীরা আলোচনা করবেন ।

যুব বিজ্ঞানীদের বড়ো সংখ্যায় অংশগ্রহণ এবং তাদের চিন্তা ভাবনা তুলে ধরতে সম্প্রতি তামিলনাড়ুর কারাইকুদির সিএসআইআর-সিইসিআরআই অনলাইনে একটি প্রচার মূলক অনুষ্ঠানের আয়োজন করে। 

এই অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সিএসআইআর-সিইসিআরআইয়ের বিজ্ঞানী ডক্টর.এম.কথিরেসন। সভাপতির ভাষণে সংস্থার নির্দেশক ডক্টর .এন.কালাইসেলভী,মূল বিজ্ঞানের গুরুত্ব বিষয়ে জোর দেন। অনুষ্ঠানের প্রধান অতিথি বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এর অধ্যাপক ই.অরুণান ভাষণ দেন।

অনুষ্ঠানে সিএসআইআর-সিইসিআরআইয়ের তিন জন যুব বিজ্ঞানী ভাষণ দেন। এই তিন বিজ্ঞানী হলেন,ডক্টর জি.শ্রীধর,ডক্টর ভি.সরন্যন,ডক্টর পি.তামিলারাসান। এই অনুষ্ঠানে সংস্থার বড়ো সংখ্যক ছাত্রছাত্রী,অধ্যাপক,গবেষক এবং বিজ্ঞানীরা যোগ দেন।

পাশাপাশি,এর্নাকুলামের ফিল্ড আউটরিচ ব্যুরো,কেরালার প্রেস ইনফরমেশন ব্যুরো,থিরুভানন্থপুরমের সিএসআইআর-এনআইআইএসটি,বিজ্ঞান ভারতী এবং এর্নাকুলামের সেন্ট টেরেসা কলেজের প্রাণিবিদ্যা বিভাগ যৌথ ভাবে, স্নাতক স্তরের ছাত্রছাত্রীদের জন্য ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের প্রচারে অনুষ্ঠান সংগঠিত করে।১০০ জনের বেশি ছাত্রছাত্রী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বিজ্ঞান ভারতীর প্রতিনিধি ডক্টর সি.এম.জয়,আইআইএসএফের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন।

আইআইএসএফ ২০২০,অপর একটি প্রচারমূলক অনুষ্ঠান আয়োজন করে রাজস্থানের ভিভা। যৌথ ভাবে আয়োজন করে জয়পুরের এস এস জৈন সুবোধ গার্লস কলেজ,জয়পুরের জয়তী বিদ্যাপীঠ ওমেন্স ইউনিভার্সিটি,লোকসমনগড় মোড ইউনিভার্সিটি,জয়পুরের মহারানী কলেজ এবং জয়পুরের সেন্ট ওয়িল্ফ্রেদ পি জি কলেজ।

ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের সঙ্গে জড়িত বিজ্ঞানী,বিশেষজ্ঞ এবং সংগঠকদের সঙ্গে একাধিক আলোচনার আয়োজন করে জাতীয় বিজ্ঞান চ্যানেল,'ইন্ডিয়া সায়েন্স'। এই চ্যানেলটি বিজ্ঞান প্রসারের ক্ষেত্রে ভারত সরকারের একটি উদ্যোগ।

আকাশবাণীর পক্ষ থেকে আইআইএসএফ ২০২০ বিষয়ে একাধিক বিশেষজ্ঞ ব্যক্তির সঙ্গে আলোচনা করা হয়। যার মধ্যে উল্লেখযোগ্য হলেন,বিজ্ঞান ভারতীর জাতীয় সচিব শ্রী জয়ন্ত সহস্রবুদ্ধে,ভারত সরকারের ভূ বিজ্ঞান মন্ত্রকের বিজ্ঞানী ডক্টর গোপাল লিয়েঙার প্রমুখ।

লোক বিজ্ঞান পরিষদের পক্ষ থেকেও অপর একটি প্রচারমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের মূল বক্তা ছিলেন আইজিএনওইউয়ের নির্দেশক ডক্টর ওম প্রকাশ শর্মা।

দীন দয়াল উপাধ্যায় গোরক্ষপুরের পক্ষ থেকেও এই উৎসবের বিষয়ে জানাতে ভার্চুয়াল মাধ্যমে প্রচার অনুষ্ঠান করা হয়।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages