কেন্দ্রের 'হর ঘর জল' প্রকল্প নিয়ে প্রতিনিধিরা পশ্চিমবঙ্গে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কেন্দ্রের 'হর ঘর জল' প্রকল্প নিয়ে প্রতিনিধিরা পশ্চিমবঙ্গে

Share This

কেন্দ্রের 'হর ঘর জল' প্রকল্প নিয়ে প্রতিনিধিরা পশ্চিমবঙ্গে


আজ খবর  (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ০৩/১২/২০২০ :  জাতীয় জনশক্তি মিশনের চার সদস্যের এক প্রতিনিধি দল ২ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত পশ্চিমবঙ্গ সফর করছে। 

কেন্দ্রীয় সরকারের 'হর  ঘর জল' প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য রাজ্য সরকারকে প্রযুক্তিগত সহায়তা দিতে প্রতিনিধিদলের এই পশ্চিমবঙ্গ সফর। প্রতিনিধিদলটি রাজ্যের বিভিন্ন অঞ্চলে গিয়ে কাজকর্ম খতিয়ে দেখেন এবং সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে কথাবার্তা বলেন। প্রতিনিধিদলটি জল সরবরাহ প্রকল্পের আওতাভুক্ত গ্রাম পঞ্চায়েতের প্রধান এবং সদস্যদের সঙ্গেও মতবিনিময় করেন। এর পাশাপাশি ওই প্রতিনিধিদলের সদস্যরা জেলা পর্যায়েও পদস্থ আধিকারিকদের সাথে কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। পশ্চিমবঙ্গ সরকার আগামী ২০২৩-২৪ আর্থিক বছরের মধ্যে একশ শতাংশ বাড়িতে নল বাহিত পানীয় জল সরবরাহের পরিকল্পনা গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকারও রাজ্য সরকারের সহযোগিতায় জল জীবন মিশন কর্মসূচি নির্দিষ্ট সময় শেষ করতে উদ্যোগ নিয়েছে।

কেন্দ্রীয় প্রতিনিধি দলটি ইতিমধ্যেই হাওড়া জেলায় তিনটি পানীয় জল সরবরাহ প্রকল্পের কাজ খতিয়ে দেখেছে। তাদের সঙ্গে রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি সংস্থার আধিকারিকরা ছিলেন। প্রতিনিধিদলটি রাজ্য সরকারকে সব রকমের প্রযুক্তিগত সাহায্যের আশ্বাস দিয়েছেন।


বর্তমান আর্থিক বছরে পশ্চিমবঙ্গে পানীয় জল সরবরাহ প্রকল্পের জন্য কেন্দ্রীয় অনুমোদন বাড়িয়ে ১ দশমিক ৬১০. ৭৬ কোটি টাকা করা হয়েছে। অন্যদিকে রাজ্য সরকার প্রকল্প খাতে ২,৭৬০.৭৬ কোটি টাকা বরাদ্দ করেছে। অর্থাৎ সবমিলিয়ে ৫,৭৭০ কোটি টাকা রয়েছে।  কাজের অগ্রগতির সাথে সাথে অতিরিক্ত অর্থের যোগানও সম্ভব হবে বলে জানানো হয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages