রাজ্যের অফিসারদের ওপর জবরদস্তি করতে চান ? স্বরাষ্ট্রমন্ত্রকে কড়া চিঠি কল্যাণের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


রাজ্যের অফিসারদের ওপর জবরদস্তি করতে চান ? স্বরাষ্ট্রমন্ত্রকে কড়া চিঠি কল্যাণের

Share This

রাজ্যের অফিসারদের ওপর জবরদস্তি করতে চান ? স্বরাষ্ট্রমন্ত্রকে কড়া  চিঠি কল্যাণের


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ও কলকাতা, ভারত, ১২/১২/২০২০ : রাজ্যের মুখ্যসচিব ও ডিজিকে দিল্লীতে স্বরাষ্ট্রমন্ত্রকের ডেকে পাঠানোর বিষয়ে প্রতিবাদ জানিয়ে তৃণমূল নেতা ও সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় কড়া  চিঠি দিলেন কেন্দ্র সরকারকে। 

কেন্দ্রের স্বরাষ্ট্রমন্তন্ত্রকের সচিব অজয় ভাল্লাকে কল্যাণবাবু লিখেছেন, "আপনাদের পাঠানো ১১ তারিখের একটি চিঠি দেখে আমি হতবাক হয়ে যাচ্ছি, যেখানে আপনারা পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলে রাজ্যের মুখ্য সচিব ও রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেলকে ১৪ তারিখ দিল্লীতে তলব করে বৈঠক করতে চেয়েছেন।" 

গত পরশু বিজেপি সভাপতি জগৎ প্রসাদ নাড্ডার কনভয় যখন ডায়মন্ড হারবারে দলীয় বৈঠক করতে যাচ্ছিল, তখন সেই কনভয়ের ওপর তৃণমূলের সমর্থকেরা হামলা চালিয়েছিল বলে অভিযোগ উঠেছে। সেই কনভয়ে থাকা গাড়িগুলিতে ভাংচুর চালানো হয়েছিল অথচ আগাম জানিয়ে রাখা সত্ত্বেও পুলিশ সেভাবে কোনো ব্যবস্থা  বলে অভিযোগ করেছে বিজেপি। এই পরিস্থিতিতে রাজ্যের শাসন ব্যবস্থা ভেঙে পড়েছে অভিযোগ তুলে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক আগামী ১৪ তারিখে দিল্লীতে বেলা ১২:১৫ মিনিটে ডেকে পাঠিয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের ডিজিকে। সেই পরিপ্রেক্ষিতেই আজ স্বরাষ্ট্র নহ্মত্রকে চিঠি দিলেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

কল্যাণবাবু তাঁর চিঠিতে লিখেছেন, "প্রথমত, ভারতীয় সংবিধানে রাজ্যের তালিকা অনুযায়ী সপ্তম বিভাগে পরিস্কার করে বলা আছে, যে কোনো রাজ্যের আইন শৃঙ্খলা রক্ষা করার দায়িত্ব সেই রাজ্যের সরকারের। সুতরাং আইন শৃঙ্খলা ভেঙে পড়েছে অভিযোগ তুলে আপনারা কিভাবে রাজ্যের দুই অফিসারকে আইন শৃঙ্খলা জনিত বিষয়ে বৈঠক করতে  ডেকে পাঠাতে পারেন ! ভারতীয় সংবিধান বা আইন অনুযায়ী আপনারা কি কোনো রাজ্যের আইনশৃঙ্খলা জনিত বিষয়ে হস্তক্ষেপ করতে পারেন ?  আমার মনে হয়, আপনারা এই কাজ করেছেন সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে এবং  আপনাদের মন্ত্রী মহোদয়দের বা ভারতীয় জনতা পার্টির নেতাদের দ্বারা দ্বারা প্রভাবিত হয়ে। আপনারা কি রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে আমাদের রাজ্যের অফিসারদের সাথে জবরদস্তি করতে চাইছেন ? আপনাদের এই উদ্দেশ্য ভারতীয় সংবিধান অনুযায়ী গঠিত ফেডারেল স্ট্রাকচারের ওপর আঘাত হানছে। আর তা যদি হয়, আমি পরামর্শ  দিচ্ছি, এই ধরনের কাজ থেকে আপনারা বিরত থাকুন।"

সেদিন ডায়মন্ড হারবারে যাওয়ার পথে শিরাকোলে  যে ঘটনা ঘটেছিল, সেই প্রসঙ্গে কল্যাণবাবু লিখেছেন,"সেদিন জে পি নাড্ডার কনভয়ে রাকেশ সিং নামে একজন উপস্থিত ছিলেন, যিনি কনভয়ে থাকা গাড়ির মধ্যে থেকে উপস্থিত জনতার উদ্দেশ্যে কুরুচিপূর্ণ প্ররোচনামূলক অঙ্গভঙ্গি করে গোটা ঘটনার সূত্রপাত ঘটিয়েছিলেন। এই রাকেশ সিং আইনের চোখে একজন অপরাধী। পশ্চিমবঙ্গে একটি মামলায় তিনি অপরাধী সাব্যস্ত হয়েছেন এবং তাঁর বিরুদ্ধে আরও ৫৯টি মামলা চলছে। আমার প্রশ্ন সেদিন বিজেপি সভাপতি কেন একজন সমাজ বিরোধী অপরাধীকে সঙ্গে নিয়ে ঘুরছিলেন ? একজন অপরাধী জেড ক্যাটাগরির সুরক্ষাপ্রাপ্ত .ভিআইপির কনভয়ে কি করছিলেন ? "

কল্যাণ বন্দ্যোপাধ্যায় তাঁর চিঠিতে সবিস্তারে লেখেন ঘটনার দিন রাজ্য সরকার ঠিক কি ধরনের পুলিশি প্রহরার ব্যবস্থা নিয়েছিল। শুধু তাই নয়, ঘটনার পর পুলিশ কি কি ব্যবস্থা গ্রহণ করেছে, কোন কোন ধারায় মামলা রুজু করেছে এবং ইতিমধ্যেই ৭ জনকে গ্রেপ্তারও করেছে।  যদিও ইতিমধ্যেই গোটা ঘটনার বিবরণ দিয়ে রাজ্যের মুখ্য সচিব গতকালই কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকে  চিঠি দিয়ে ১৪ তারিখের বৈঠকের জন্যে অব্যাহতি চেয়ে নিয়েছেন এবং যেহেতু সেদিনের বিষয়টি নিয়ে পুলিশের তদন্ত চলছে, তাই তাঁরা যে আগামী ১৪তারিখে দিল্লী যেতে পারবেন না, চিঠিতে তাঁদের সেই অপারগতার কথাও উল্লেখ করেছেন। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages