বুলেটের জবাব ব্যালটে দিল কাশ্মীরের মানুষ, কাশ্মীরে ফুটল পদ্মফুল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বুলেটের জবাব ব্যালটে দিল কাশ্মীরের মানুষ, কাশ্মীরে ফুটল পদ্মফুল

Share This

 

বুলেটের জবাব ব্যালটে দিল কাশ্মীরের মানুষ, কাশ্মীরে ফুটল পদ্মফুল

আজ খবর (বাংলা), শ্রীনগর, জম্মু ও কাশ্মীর, ২২/১২/২০২০ : বুলেটের জবাব ব্যালটেই দিলেন জম্মুও কাশ্মীরের সাধারণ মানুষ। জম্মু ও কাশ্মীরেও ফুটল পদ্ম ফুল।

গত ১৯ তারিখে জম্মু ও কাশ্মীরে শেষ হয়েছে জেলা উন্নয়ন পর্ষদের নির্বাচন। আজ সকল ৯টা  থেকেই শুরু হয়ে গিয়েছে ভোটের গণনা। সেই গণনার খবর প্রকাশ্যে আসতেই চওড়া হয়েছে বিজেপি নেতাদের মুখের হাসি। গণনা অবশ্য এখনো চলছে। তবে বলা হয়েছিল, জম্মু ও কাশ্মীরের মত জায়গায় বিজেপি খাতা খুলতেই পারবে না। বিশেষ করে বলাহয়েছিল গত বছর জম্মু ও কাশ্মীরে ৩৭০ ও ৩৫এ ধারা অবলুপ্তির পর বিজেপির পক্ষে আর কেউই ভোট দেবেন না কাশ্মীর উপত্যকায়। কিন্তু কাশ্মীরের মানুষ যে শান্তি চান, তাঁরা উন্নয়ন চান, ব্যালট পেপারে সেই অভিমত প্রকাশ করেছেন কাশ্মীরের জন সাধারণ। 

এই মুহূর্তে (৫:১৩ মিনিট) যতগুলি আসনে এগিয়ে রয়েছে যে দলগুলি 

জম্মু ও কাশ্মীরে মোট ২৮০ টি আসনের মধ্যে ২৩৮টি আসনে ভোট গণনার খবর এখনো পর্যন্ত এসে পৌঁছেছে। এই আসনগুলির মধ্যে ৬০ আসনে বিজেপি এগিয়ে আছে, ১০৬টি আসনে এগিয়ে আছে গুপকার, কংগ্রেস এগিয়ে আছে ২১টি আসনে, আপনি পার্টি এগিয়ে আছে ১১ টি আসনে এবং ৫৬ আসনে এগিয়ে আছে নির্দল।

মোট ৬৯ আসনের ফলাফল পাওয়া গিয়েছে। সেই আসনগুলির মধ্যে পিডিপি ৯ টি আসনে জিতেছে, এনসি ১৩ টি আসনে জিতেছে , কংগ্রেস ৫টি আসনে জিতেছে, বিজেপি ১৮টি আসনে জিতেছে , পিসি ১টি আসনে জিতেছে, জেকেএপি ৪টি আসনে জিতেছে, সিপিআইএম ৫টি আসনে জিতেছে, পিডিএফ এবং পিপি একটিও আসন পায় নি, অন্যান্য প্রার্থীরা জিতেছেন  মোট ১৪ আসনে। 

পুলওয়ামা যেখান থেকে বছরের বেশিরভাগ দিন জঙ্গী নাশকতার খবর আসে, সেই পুলওয়ামায় জিতেছে বিজেপি। এই নির্বাচনের ফলাফল বুঝিয়ে দিচ্ছে কাশ্মীর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদী দলগুলির বিশ্বাসযোগ্যতা কমে গিয়েছে অনেকটাই। কাশ্মীর বদলাতে শুরু করেছে, এখানে এখন আর তরুণ সমাজ সেনাবাহিনীকে পাথর ছুঁড়ে মারে না, বাহিনীতে যোগ দিতে লাইনে দাঁড়ায়। এখানকার গ্রামবাসীরা এখন এলাকায় জঙ্গী এলে গোপনে  খবর দিয়ে দেয় পুলিশে।

বিজেপিকে আটকাতে কাশ্মীর উপত্যকায় জোট বেঁধেছিল ১০টি স্থানীয় রাজনৈতিক দল, যাদেরকে 'গুপকার জোট' বলা হয়, যারা বলেছিল জম্মু ও কাশ্মীরে একটি আসনও পাবে না বিজেপি। এই গুপকার জোটের বক্তব্য ছিল 'জম্মু ও কাশ্মীরের নিজস্ব পতাকা না তোলা হলে তারা দেশের জাতীয় পতাকা তুলবে না'। তারা বলেছিল 'চীন কাশ্মীর উপত্যকা দখল করলে তারপর উপত্যকায় ৩৭০ ধারা ফিরিয়ে আনা হবে'। এই গুপকার জোটকে সমর্থন দিয়েছিল কংগ্রেস এবং সিপিআইএম। কিন্তু সেই গুপকার  জোটও  আটকাতে পারল না বিজেপিকে। এখনো পর্যন্ত ১০টি আসন জিতে নিয়েছে বিজেপি। উল্টে যে আসনগুলোতে গুপকার  এগিয়ে আছে, সেখানে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। কংগ্রেস রয়েছে অনেকটা পিছনে। পরিস্কার বোঝা যাচ্ছে, বদলে যাচ্ছে কাশ্মীর।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages