কলকাতায় দূষণ আজ মাত্রা ছাড়ালো - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কলকাতায় দূষণ আজ মাত্রা ছাড়ালো

Share This

কলকাতায় দূষণ আজ মাত্রা ছাড়ালো


আজ খবর (বাংলা),  কলকাতা, পশ্চিমবঙ্গ, ০৪/১২/২০২০ : দূষণ আজ কলুষিত করল তিলোত্তমার বাতাসকে। দেখা গেল কলকাতার বাতাস আজ ব্যাপক দূষিত হয়েছে। শুধু তাই নয়, দক্ষিণ কলকাতার চেয়ে উত্তর কলকাতার বাতাস আজ অনেক বেশি দূষিত হয়েছে। 

উত্তর কলকাতার বিটি রোডে অবস্থিত রবীন্দ্রভারতী  বিশ্ববিদ্যালয়ের সয়ংক্রিয় বায়ু দূষণ পরীক্ষাগার থেকে দেখা গেল দুপুর তিনটে নাগাদ উত্তর কলকাতা অঞ্চলে বাতাসে হয়েছে ৪০৮ মাত্রার দূষণ; পরিবেশ কর্মীরা জানাচ্ছেন, "সাধারণত ৪০১ থেকে ৫০০র মধ্যে সূচক থাকলে বোঝা যায় বাতাসে দূষণ  গুরুতর বা উদ্বেগজনকরকম বেশি। সাধারণত রাস্তাঘাটে বেশিমাত্রায় পুরোন গাড়ি  চললে,  এলাকায় কয়লার চুল্লী পোড়ালে বা  আবর্জনায় আগুন লাগালে  দূষণ বেশি হয়। এই ধরনের দূষণ শ্বাসকষ্টের রোগীদের জন্যে মারাত্মক ক্ষতিকর। যাঁদের এজমা আছে,তাঁদের জন্যেও এই মাত্রার দূষণ বেশ  ক্ষতিকর।

উত্তর কলকাতার চেয়ে দক্ষিণ কলকাতায় বাতাসে দূষণ কিছুটা কম হলেও তা 'বেশি' হিসেবেই .ধরা হয়েছে। বাতাসে দূষণের মাত্রা ৩০১ থেকে ৪০০র মধ্যে থাকলে তাকে 'খুব খারাপ' বলা হয়। আজ বালিগঞ্জ এলাকায় ৩০৯, ফোর্ট উইলিয়ামে ৩২৪, ভিকটোরিয়া মেমোরিয়াল এলাকায় ৩১৪, যাদবপুর এলাকায় ৩০৩ এবং বিধান নগর এলাকায় দেখা যায় ৩২০ মাত্রায় দূষণ রয়েছে।

এজন্য কলকাতায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বেশ কয়েকটি পদক্ষেপ নিতে চলেছে বলে জানা গিয়েছে। প্রথমত, কলকাতায় কয়লার চুল্লীগুলোকে বন্ধ করা হবে। রাস্তার ধরে ধরে থাকা অস্থায়ী ঝুপড়িগুলোয়  চলা  হোটেলগুলোকে বন্ধ  পারে।এছাড়াও বেশ কিছু স্প্রিঙ্কলার দেওয়া গাড়ি পথে নামানো হবে, যে গাড়িগুলো থেকে রাস্তায় জল ছেটানো হবে, যাতে বাতাসে ধুলোর পরিমাণ কমে যায়। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages