ভারত মহাকাশ সংক্রান্ত সামগ্রী উৎপাদনের কেন্দ্র হয়ে উঠবে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত মহাকাশ সংক্রান্ত সামগ্রী উৎপাদনের কেন্দ্র হয়ে উঠবে

Share This

ভারত মহাকাশ সংক্রান্ত সামগ্রী উৎপাদনের কেন্দ্র হয়ে উঠবে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৫/১২/২০২০ :  মহাকাশ সংক্রান্ত বিষয়ে অংশগ্রহণকারী শিল্প সংস্থা, নতুন শিল্পোদ্যোগ এবং শিক্ষাক্ষেত্রের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ মতবিনিময় করেন। তিনি চাইছেন ভারত মহাকাশ সংক্রান্ত সামগ্রী উৎপাদনের কেন্দ্র হয়ে উঠুক।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে চলতি বছরের জুন মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভা এক ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করে যেখানে মহাকাশ বিষয়ে ভারতের বেসরকারি ক্ষেত্রকেও অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার কথা বলা হয়। ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন এন্ড অথরাইজেশন সেন্টার গঠন করে বেসরকারি সংস্থা গুলিকে মহাকাশ সংক্রান্ত ক্ষেত্রে প্রবেশের সুযোগ করে দেওয়া হয়। পরবর্তীকালে বিভিন্ন ধরনের উদ্যোগ প্রস্তাব আকারে নেওয়া হয়। যার মধ্যে রয়েছে স্যাটেলাইট নক্ষত্র মন্ডল, ছোট উপগ্রহ উৎক্ষেপণ যান, গ্রাউন্ড স্টেশন, ভূ-স্থানিক পরিষেবা, প্রপালশন সিস্টেম সহ বিস্তৃত ক্রিয়া-কলাপের সাথে সম্পর্কিত অন্যান্য বিষয়।
 
আজকের এই বৈঠকে অংশগ্রহণকারী সংস্থাগুলিকে তাঁদের মতামত জানানোর জন্য ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আনলক পর্যায়ে মহাকাশ বিষয়ে সরকারি ও বেসরকারি যৌথ অংশীদারিত্বে এক নতুন যুগের সূচনা করেছে। এই প্রয়াসে সরকারের পক্ষ থেকে অংশগ্রহণকারীদের সম্পূর্ণ এবং আন্তরিক ভাবে সহযোগিতা করার ব্যাপারে প্রধানমন্ত্রী আশ্বাস দেন। তিনি বলেন, পেশাদারিত্ব এবং স্বচ্ছতার পাশাপাশি সরকারের এই সিদ্ধান্ত গ্রহণ মহাকাশ ক্ষেত্রে যোগদানকারী সংস্থাগুলির পক্ষে সহায়ক হিসেবে প্রমাণিত হবে।
 
রকেট ও স্যাটেলাইট তৈরির সঙ্গে যুক্ত সংস্থাগুলির পরিকল্পনা জেনে প্রধানমন্ত্রী মন্তব্য করেন যে, এটি একটি বড় পরিবর্তনকে চিহ্নিত করে মহাকাশ ক্ষেত্রে ভারতের উৎসাহকে আরও জোরদার করবে। তিনি আরও বলেন যে, এই ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। যা আইআইটি বা এনআইটি কিংবা অন্যান্য প্রযুক্তিগত প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সুযোগ প্রদান করবে। প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে, তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে ভারতের খ্যাতি যেমন বিশ্বজোড়া, তেমনি ভবিষ্যতে মহাকাশ ক্ষেত্রেও হবে। প্রধানমন্ত্রী মহাকাশ ক্ষেত্রে অংশগ্রহণকারী সংস্থাগুলিকে সমাজ ও দেশের কল্যাণে কাজ করতে আহ্বান জানান। প্রধানমন্ত্রী জানান যে,  মহাকাশ গবেষণার যুগে বেসরকারি উদ্যোগে অংশগ্রহণকারীরা ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের সহযাত্রী হিসেবে গণ্য হবেন। এর ফলে ভারত ক্রমেই মহাকাশ  সংক্রান্ত সামগ্রী উৎপাদন কেন্দ্রে পরিণত হবে।
 
ভারতীয় মহাকাশ বিভাগের সচিব এবং ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর চেয়ারম্যান ডক্টর কে সিভান প্রধানমন্ত্রীকে জানান যে, ইতিমধ্যেই পঁচিশটি শিল্প সংস্থা  মহাকাশ বিষয়ক কর্মকান্ডে অংশ নেওয়ার জন্য আবেদন জানিয়েছে।
 
প্রধানমন্ত্রীর এই মত বিনিময় কর্মসূচিতে বিভিন্ন শিল্প সংস্থার প্রতিনিধিরা তাদের মতামত ব্যক্ত করেন।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages