কৃষকদের সাথে আলোচনার দ্বার সর্বদাই খোলা আছে বলে জানালেন কৃষিমন্ত্রী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কৃষকদের সাথে আলোচনার দ্বার সর্বদাই খোলা আছে বলে জানালেন কৃষিমন্ত্রী

Share This

কৃষকদের সাথে আলোচনার দ্বার সর্বদাই খোলা আছে বলে জানালেন কৃষিমন্ত্রী


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১১/১২/২০২০ :  কৃষক সংগঠনগুলির সঙ্গে মত বিনিময়ের জন্য কেন্দ্রীয় সরকারের দ্বার সর্বদা উন্মুক্ত বলে জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। 

কেন্দ্রীয় কৃষি মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর এবং  ক্রেতা, খাদ্য ও গণবণ্টন দপ্তরের মন্ত্রী শ্রী পিয়ূষ গোয়েল কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে একটি বন্ধুত্বপূর্ণ সমাধানের পথ খুঁজতে কৃষক সংগঠনগুলির কাছে আবেদন জানিয়েছেন। আজ দিল্লিতে এক সাংবাদিক বৈঠকে তাঁরা জানিয়েছেন, নতুন কৃষি আইন নিয়ে কৃষকদের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে তা নিরূপনে সরকারের পক্ষ থেকে একটি রুপরেখা তৈরি করা হয়েছে। তাঁরা জানান, কৃষি সংক্রান্ত নতুন আইন সারা দেশজুড়ে কৃষি ক্ষেত্রে সংস্কার সৃষ্টি করবে। এতে কৃষকদের বাজার উন্মুক্ত হয়ে যাবে। মন্ত্রীদ্বয় বলেন, নতুন কৃষি আইনে কৃষকরা ন্যূনতম সহায়ক মূল্যে ফসল বিক্রির সুযোগ পাবেন। 

এই আইনের ফলে কৃষকদের জমিও সুরক্ষিত থাকবে। কৃষকদের উন্নয়নে কেন্দ্রের মোদী সরকার একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে উল্লেখ করে তাঁরা বলেন যে, ফসল বিক্রির জন্য কৃষকদের স্বাধীনতা দেওয়া হয়েছে। তাঁরা বলেন, কেন্দ্র যে আইন তৈরি করেছে তা সারা দেশের জন্যই প্রযোজ্য। কেন্দ্র তাদের সাংবিধানিক অধিকার সম্পর্কে যথেষ্ট সচেতন। বাজেটে কৃষি খাতে বরাদ্দ ২০১৪ থেকে বর্তমান বছর পর্যন্ত ব্যাপকহারে বাড়ানো হয়েছে। কেবল প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি হাতে ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

কৃষকরা এই খাতে বছরে ৬ হাজার টাকা করে পাচ্ছেন। কৃষি খামার গুলির পরিকাঠামোগত উন্নয়নের জন্য সরকার এক লক্ষ কোটি টাকা মঞ্জুর করেছে। স্বামীনাথন কমিটির সুপারিশ মেনে কৃষকদের জন্য ন্যূনতম সহায়ক মূল্যের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী কিষান মান ধন যোজনার মাধ্যমে কৃষকদের পেনশনের সুবিধা দেওয়া হচ্ছে। কৃষকদের একত্রিত করে কৃষক উৎপাদক সংস্থা বা এফপিও গঠন করা হয়েছে। সারাদেশে এরকম দশ হাজার সংস্থা গঠন করা হয়েছে বলে তাঁরা জানিয়েছেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages