ভয়াবহ দাবানল নাগাল্যান্ডের একের পর এক অরণ্যকে পুড়িয়ে ছারখার করে দিচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভয়াবহ দাবানল নাগাল্যান্ডের একের পর এক অরণ্যকে পুড়িয়ে ছারখার করে দিচ্ছে

Share This

ভয়াবহ দাবানল নাগাল্যান্ডের একের পর এক অরণ্যকে পুড়িয়ে ছারখার করে দিচ্ছে


আজ খবর (বাংলা), কোহিমা, নাগাল্যান্ড, ৩১/১২/২০২০ : ভয়ঙ্কর দাবানলের খবর পাওয়া যাচ্ছে নাগাল্যান্ড থেকে। দাবানলের আগুন একের পর এক অরণ্যকে পুড়িয়ে ছারখার করে এগিয়ে চলেছে আর এক অরণ্যের দিকে।

নাগাল্যান্ডের জুকোউ উপত্যকায় ভয়াবহ দাবানল শুরু হয়ে গিয়েছে। সেই দাবানল একের পর এক অরণ্যকে পুড়িয়ে  দিচ্ছে, আগুন ছড়িয়ে পড়ছে আশেপাশের অরণ্যগুলিতেও।. পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, যে নাগাল্যান্ড সরকারকে সেনা সাহায্য চাইতে হল। কেন্দ্র সরকার সূত্রে জানা গিয়েছে শিলং থেকে বায়ু সেনাকে জরুরি ভিত্তিতে নাগাল্যান্ডে পাঠানো হয়েছে।  বায়ু সেনার বাহিনী বেশ কয়েকটি হেলিকপ্টার নাগাল্যান্ডে পাঠিয়েছে, যে হেলিকপ্টার থেকে বাম্বি বাকেট করে আকাশপথে জল ও রাসায়নিক ছড়িয়ে দাবানলের আগুন নেভানোর পরিকল্পনা করা হয়েছে।


নাগাল্যান্ড সরকারের তরফ থেকে জানানো হয়েছে, স্থানীয়ভাবে আগুন নেভানো আদৌ করা যায়নি, সেই কারণেই দাবানল ঠেকাতে সেনা সাহায্য চাওয়া হয়েছে। নাগাল্যান্ডের জুকোউ উপত্যকা থেকে আগুন ছড়িয়ে পড়ছে অন্যান্য অঞ্চলের অরণ্যগুলিতেও। মনিপুর সরকার জানিয়েছে, "নাগাল্যান্ড থেকে দাবানলের আগুন মনিপুর রাজ্যে প্রবেশ করেছে এবং তা মনিপুরের সর্বোচ্চ্য  শৃঙ্গ মাউন্ট এসিলিকে ছাড়িয়ে গিয়েছে। যদি এই মুহূর্তে বাতাস দক্ষিণ দিকে বইতে শুরু করে, তাহলে এই আগুন মনিপুরের কোঝিরি অঞ্চলকে গ্রাস করবে, যেখানে রয়েছে ঘন অরণ্য। সেক্ষেত্রে নষ্ট হয়ে যেতে পারে  বিশাল অরণ্য সম্পদ।" 

এই মুহূর্তে ভারতীয় বায়ু সেনা নাগাল্যান্ডের জুকোউ উপত্যকা অঞ্চলে কাজ শুরু করেছে। আকাশপথে বায়ু সেনার হেলিকপ্টার অনেকটা নিচ দিয়ে আকাশে চক্কর কাটতে শুরু করেছে, কিভাবে আগুন নেভানোর কাজ শুরু করা হবে তা দেখে নেওয়া হচ্ছে। এই দাবানলে এখনো পর্যন্ত কত গাছ এবং বন্য পশু আগুনে পুড়ে গিয়েছে তা বোঝা যাচ্ছে না।  

এদিকে ইতিমধ্যেই নাগাল্যান্ডে সেনাবাহিনী  পাঠানোর কাজ শুরু করতে চলেছে কেন্দ্র সরকার।  কেননা গতকাল অর্থাৎ ৩০ তারিখ থেকে আগামী ৬ মাসের জন্যে নাগাল্যান্ডকে 'উপদ্রুত এলাকা' বলে ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এবং অশান্ত নাগাল্যান্ডে শান্তি ফিরিয়ে আনার জন্যে ওই রাজ্যে সশস্ত্র বাহিনী পাঠানোর প্রয়োজনীয়তার কথাও বলেছে কেন্দ্র সরকার।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages