উইঘুর মুসলিমদের ওপর চীনা অত্যাচারের তথ্য দিয়ে 'ফাইভ আই'তে যোগ জাপানের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উইঘুর মুসলিমদের ওপর চীনা অত্যাচারের তথ্য দিয়ে 'ফাইভ আই'তে যোগ জাপানের

Share This

উইঘুর মুসলিমদের ওপর চীনা অত্যাচারের তথ্য দিয়ে 'ফাইভ আই'তে যোগ জাপানের


আজ খবর (বাংলা), টোকিও, জাপান, ২৯/১২/২০২০ : এবার 'ফাইভ আই ইন্টেলিজেন্স শেয়ারিং' জোটের সদস্য হল জাপান। চীন উইঘুর মুসলিমদের ওপর কিভাবে অত্যাচার চালিয়ে যাচ্ছে তার তথ্য প্রমাণ অত্যন্ত গোপনভাবে গতবছর থেকেই ফাইভ আই জোটকে লিনখুঁতভাবে দিয়ে আসছিল জাপান। 

প্রথমেই জানতে হবে ফাইভ আই ইন্টেলিজেন্স শেয়ারিং জোট কি ? বিশ্বের ৫টি দেশ মিলে একটি জোট বানিয়েছে, যারা নিজেদের মধ্যে আন্তর্জাতিক গোয়েন্দা তথ্য প্রমাণ আদান প্রদান করে। এই ৫টি দেশ হল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড,আমেরিকা, ব্রিটেন এবং কানাডা। এই পাঁচ দেশের জোটকেই  ফাইভ আই ইন্টেলিজেন্স শেয়ারিং জোট বলা হয়। এবার জাপান ষষ্ঠ চক্ষু হিসেবে এই জোটে যোগদান করল। এই জোট মূলতঃ চীন এবং উত্তর কোরিয়াকে যথেষ্ট চাপে রাখে।

দীর্ঘদিন থেকেই চীন জিনজিয়াঙ প্রদেশে উইঘুর মুসলিমদের ওপর নানাভাবে অত্যাচার চালিয়ে আসছে। স্বাস্থ্য শিবিরে রাখার নামে প্রচুর উইঘুর মুসলিমকে তারা কার্যত অকারনে বন্দী করে রেখেছে এবং দিবারাত্রি তাদের মগজ ধোলাই করে চলেছে বলে খবর প্রকাশ্যে এসেছে। উইঘুর মুসলিমদের ওপর কিভাবে চীন অত্যাচার চালিয়ে যাচ্ছে, তার নিখুঁত তথ্য ও প্রমাণ জাপানের গোয়েন্দারা তুলে দিয়েছিল আমেরিকার হাতে। 

সম্প্রতি আমেরিকা জাপানের দেওয়া তথ্য প্রমাণের ওপর ভিত্তি করেই চীনের ওপর নানারকম নিষেধাজ্ঞা দিতে শুরু করেছে। চীনা নাগরিকদের অবাধে ভিসা দেওয়া, আমদানি-রপ্তানি, দ্বিপাক্ষিক চুক্তির কাটছাঁট করা ইত্যাদি প্রতিবন্ধকতা শুরু করে দিয়েছে আমেরিকা। এর ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে বেশ কিছু বিষয়ে কোনঠাসা হতে শুরু করেছে চীন।.

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages